×

অর্থনীতি

৮ মাসে রাজস্ব ঘাটতি ২২ হাজার ৯৭৮ কোটি টাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ১২:০৫ পিএম

৮ মাসে রাজস্ব ঘাটতি ২২ হাজার ৯৭৮ কোটি টাকা

ফাইল ছবি

চলতি ২০২২-২৩ অর্থবছরের (জুলাই-ফেব্রুয়ারি) ৮ মাসে রাজস্ব ঘাটতির পরিমাণ ২২ হাজার ৯৭৮ কোটি টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি ঘাটতি রয়েছে আমদানি ও রপ্তানি পর্যায়ে (কাস্টমস)। এতে ঘাটতির পরিমাণ ১৩ হাজার ৮১৪ কোটি টাকা। এর পরই রয়েছে স্থানীয় পর্যায়ে মূসকে (ভ্যাট)। এ খাতে ঘাটতি ৫ হাজার ৭৩৮ কোটি টাকা। সবচেয়ে কম ৩ হাজার ৪২৫ কোটি টাকা ঘাটতি রয়েছে আয়কর ও ভ্রমণ করে। এনবিআর সূত্র এসব তথ্য জানিয়েছে।

এনবিআরের রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ২০২২-২৩ অর্থবছরের জন্য ধরা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। গত অর্থবছর যা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা। চলতি অর্থবছর আমদানি ও রপ্তানি পর্যায়ে ১ লাখ ১১ হাজার, স্থানীয় পর্যায়ে মূসক ১ লাখ ৩৬ হাজার ৯০০ এবং আয়কর ও ভ্রমণ করে ১ লাখ ২২ হাজার ১০০ কোটি টাকা রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা রয়েছে।

ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম আট মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ১৯ হাজার ১৫ কোটি টাকা। এর মধ্যে মূসকে সবচেয়ে বেশি ৮২ হাজার ১৩৯ কোটি, আমদানি ও রপ্তানি পর্যায়ে রাজস্বে ৭৩ হাজার ১৩ কোটি এবং আয়কর ও ভ্রমণ করে ছিল ৬৩ হাজার ৮৬৩ কোটি টাকা।

লক্ষ্যমাত্রার বিপরীতে মোট রাজস্ব আয় হয়েছে ১ লাখ ৯৬ হাজার ৩৭ কোটি টাকা। এর মধ্যে মূসকে সবচেয়ে বেশি ৭৬ হাজার ৪০১ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে। এছাড়া আয়কর ও ভ্রমণ কর থেকে ৬০ হাজার ৪৩৭ কোটি এবং আমদানি ও রপ্তানি খাত থেকে ৫৯ হাজার ১৯৮ কোটি টাকা রাজস্ব আয় হয়েছে।

চলতি অর্থবছরের রাজস্ব আহরণে লক্ষ্যমাত্রার প্রবৃদ্ধি ১২ দশমিক ১২ শতাংশ, গত অর্থবছরের একই সময়ে যা ছিল ১৬ দশমিক ৪০ শতাংশ। ২০২১-২২ অর্থবছরের একই সময়ে কাস্টমসে প্রবৃদ্ধি সবচেয়ে বেশি ছিল, ২২ দশমিক ৬৮ শতাংশ। এ অর্থবছরের ফেব্রুয়ারি পর্যন্ত লক্ষ্যমাত্রা অর্জনের হার ৮৯ দশমিক ৫১ শতাংশ, যা গত অর্থবছরের একই সময় পর্যন্ত ছিল ৯০ শতাংশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App