×

সাহিত্য

‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র চট্টগ্রামে প্রদর্শিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৭:০১ পিএম

‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র চট্টগ্রামে প্রদর্শিত

চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অনুষ্ঠানে ভারতীয় চলচ্চিত্র পরিচালক রাজা সেনসহ অতিথিরা। ছবি: ভোরের কাগজ, চট্টগ্রাম

‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র চট্টগ্রামে প্রদর্শিত

চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে ভারতীয় চলচ্চিত্র পরিচালক রাজা সেন নির্মিত ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র চট্টগ্রামে প্রদর্শিত হয়। ছবি: ভোরের কাগজ, চট্টগ্রাম

‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র চট্টগ্রামে প্রদর্শিত

চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র সম্পর্কে বক্তব্য রাখেছেন ভারতীয় চলচ্চিত্র পরিচালক রাজা সেন। ছবি: ভোরের কাগজ, চট্টগ্রাম

ভারতের খ্যাতনামা চলচ্চিত্র পরিচালক রাজা সেন চট্টগ্রাম সফরকালে বলেছেন, বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধু বাংলাদেশেই নয় সারা বিশ্বে মুক্তিকামী নাগরিকদের কাছে অনন্য দৃষ্টান্ত ও প্রেরনার উৎস হয়ে থাকবেন আজীবন। একজন বাঙ্গালী হিসেবে এবং এই বাংলাদেশ আমার পূর্বপুরুষের ভিটে হিসেবে আমার কাছে তা অনেক গর্বের। আর চট্টগ্রামতো বিপ্লবের তীর্থভূমি। আমি এই বাংলায় এই চট্টগ্রামে বারবার আসতে চাই।

চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউট ও সঙ্গীত ভবন, চট্টগ্রামের যৌথ আয়োজনে দুই দিনব্যাপী লেকচার ওয়ার্কশপ ও ফিল্ম সেশনে বক্তব্য প্রদানকালে তিনি এ অভিমত ব্যক্ত করেন।

চট্টগ্রামের প্রবর্তক সংঘে সঙ্গীত ভবন ও নন্দনকাননে থিয়েটার ইনস্টিটিউটে গত ১৮ ও ১৯ মার্চ দু’দিনব্যাপী এসব অনুষ্ঠান হয়েছে। দুূ' দিনের এই অনুষ্ঠানে উপস্থিত থেকে চলচ্চিত্রসহ শিল্প- সংস্কৃতির নানাদিক নিয়ে আরোচনায় মূখ্য আলোচক ছিলেন ভারতের প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক রাজা সেন।

[caption id="attachment_416067" align="alignnone" width="1429"] চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে ভারতীয় চলচ্চিত্র পরিচালক রাজা সেন নির্মিত ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র চট্টগ্রামে প্রদর্শিত হয়। ছবি: ভোরের কাগজ, চট্টগ্রাম[/caption]

অনুষ্ঠানের ১ম দিন সঙ্গীত ভবনে রাজা সেনের পরিচিতি পর্ব ও তাকে নিয়ে নির্মিত একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়। এরপরে অনুষ্ঠিত হয় মিট দ্য ডিরেক্টর পর্ব। এই পর্বে রাজা সেন দর্শকদের সঙ্গে দীর্ঘ আলাপচারিতায় তার সামগ্রিক শিল্পী জীবন তুলে ধরেন।

দ্বিতীয় দিন থিয়েটার ইনস্টিটিউটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে রাজা সেন পরিচালিত ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্য চলচ্চিত্রের ওয়ার্ল্ড প্রিমিয়ার শো অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, এই চলচ্চিত্রটি চট্টগ্রামেই প্রথম প্রদর্শিত হলো। রাজা সেন জানিয়েছেন, বঙ্গবন্ধুকে নিয়ে প্রামান্য চলচ্চিত্রটি তিনি কারো আর্থিক সহায়তা ছাড়াই নিজস্ব উদ্যোগে নির্মাণ করেছেন এক ধরনের দায়বোধ থেকে। চলচ্চিত্রটি প্রদর্শনীর পর রাজা সেন দর্শকদের বিভিন্ন প্রশ্ন নিয়ে বিস্তারিত আলোচনা করেন। সবশেষে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র নিয়ে একটি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে বক্তব্য রাখেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক ফজল হোসেন। একই দিন সন্ধ্যায় চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অভিষেকও অনুষ্ঠিত হয়। এর মধ্যে দিয়ে চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অভিযাত্রা সফলভাবে শুরু হলো বলে এই সংগঠনের সভাপতি চলচ্চিত্র আন্দোলনের অন্যতম সংগঠক শৈবাল চৌধুরী জানিয়েছেন। দু’দিনের এই অনুষ্ঠানে চট্টগ্রামের বিভিন্ন শ্রেণী-পেশার নাগরিকরা উপস্থিত ছিলেন।

[caption id="attachment_416068" align="alignnone" width="1396"] চট্টগ্রাম ফিল্ম ইনস্টিটিউটের অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিয়ে নির্মিত ‘সহস্রাব্দের সেরা বাঙালি’ প্রামাণ্যচিত্র সম্পর্কে বক্তব্য রাখেছেন ভারতীয় চলচ্চিত্র পরিচালক রাজা সেন। ছবি: ভোরের কাগজ, চট্টগ্রাম[/caption]

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App