×

জাতীয়

যাত্রাবাড়িতে শিশু হত্যায় একজনের মৃত্যুদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৫:৪৩ পিএম

রাজধানীর যাত্রীবাড়ীতে পূর্বশত্রুতার জের ধরে হৃদওয়ান ইসলাম বিভোর (১১) নামে এক শিশুকে হত্যা মামলায় আসামি আল আমিনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এছাড়া এ মামলায় আল আমিনের বাবা আ. মান্নান মুন্সিকে খালাস দিয়েছেন আদালত।

সোমবার (২০ মার্চ) ঢাকার অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালত-৮ এর বিচারক সৈয়দা হাফছা ঝুমা এই রায় ঘোষণা করেন।

রায়ের আদেশে বিচারক বলেন, আসামি আল আমিনের বিরুদ্ধে পেনাল কোডের ৩০২ ধারার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় তাকে মৃত্যুদণ্ডসহ এক লাখ টাকা অর্থদন্ডে দন্ডিত করা হলো। ফাঁসিতে ঝুলিয়ে তার মৃত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ প্রদান করা হলো। অন্যদিকে, আসামি মান্নান মুন্সির বিরুদ্ধে গঠিত পেনাল কোডের ৩০২/৩৪ ধারার অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে উক্ত অভিযোগের দায় থেকে বেকসুর খালাস দেয়া হলো। তার বিরুদ্ধে অপর কোনো অভিযোগ না থাকলে অবিলম্ববে তাকে মুক্ত করে দেয়া হোক। এদিন রায় ঘোষণার সময় দুই আসামিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়।

মামলার এজাহার থেকে জানা যায়, বাদী নজরুল ইসলাম বাবুর বাড়ি পুনর্নির্মাণে বাধা দেয়ায় আসামিদের সঙ্গে আগেই বিরোধ ছিল। একে কেন্দ্র করে ২০১৭ সালের ৩০ জানুয়ারি বিকেল সাড়ে চারটায় বাদীর বাসার সামনে তার ছেলে হৃদওয়ান ইসলাম বিভোর (১১) খেলা করা অবস্থায় আসামি আল আমিন এলোপাতাড়িভাবে কিলঘুষি মারে। একপর্যায়ে আসামি আল আমিন তার হাতে থাকা ধারালো ছুরি দিয়ে বিভোরকে কুপিয়ে মারাত্মক রক্তাক্ত জখম করে। এরপর মুমূর্ষ অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ হাস্পাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ ঘটনায় ওইদিন রাতে নজরুল ইসলাম বাবু যাত্রাবাড়ী থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করে যাত্রাবাড়ী থানার উপ-পরিদর্শক (এসআই) কেএম আজিজুল হক ২০১৭ সালের ১৯ মার্চ আদালতে চার্জশিট দাখিল করেন। চার্জশিটে আল আমিন ও তার বাবা আ: মান্নান মুন্সিকে অভিযুক্ত করা হয়। সাক্ষী করা হয় ২৭ জনকে। পরবর্তীতে বিচার চলাকালে এ মামলায় ১৫ জন সাক্ষ্য দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App