×

সারাদেশ

ভূমিসহ আশ্রয়ণের ঘর পাচ্ছেন আরো ২৭৭ পরিবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৪:১৫ পিএম

ভূমিসহ আশ্রয়ণের ঘর পাচ্ছেন আরো ২৭৭ পরিবার

ছবি: মোহসীন মোল্লা, বাকেরগঞ্জ (বরিশাল)

গৃহহীনমুক্ত হতে যাচ্ছে বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা। হাসি ফুটছে ২৭৭টি পরিবারের মুখে। সোমবার (২০ মার্চ) সকাল ১০ ঘটিকায় বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসের হল রুমে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং এ কথা বলেন বাকেরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সজল চন্দ্র শীল।

তিনি আরো বলেন ‘আশ্রয়ণের অধিকার শেখ হাসিনার উপহার’ এই স্লোগানে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলা টাস্কফোর্স কমিটির তালিকা অনুযায়ী বরিশালের বাকেরগঞ্জে ‘ক শ্রেণি’ভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৫৪৩টি পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে বাকেরগঞ্জ উপজেলা প্রশাসন।

ইতোমধ্যে ১ম পর্যায়ে ১২০টি, ২য় পর্যায়ে ৫০টি ও ৩য় পর্যায়ে ৯৬টি গৃহহীন পরিবারকে ২ শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। ৪র্থ পর্যায়ে আরো ২৭৭টি ঘর আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। সেদিনই ‘ক’ শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত হবে বাকেরগঞ্জ উপজেলা।

প্রসঙ্গত, দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না- প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নে উপজেলায় ২ শতাংশ করে খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক প্রান্তিক গৃহহীন পরিবারকে একক গৃহ নির্মাণের মাধ্যমে বরাদ্দ প্রদান করা হচ্ছে। প্রতিটি আশ্রয়ণ প্রকল্পে সমবায়ভিত্তিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে চলছে রেজিস্ট্রেশনের কাজ। আশ্রয়ণের বাসিন্দাদের সুপেয় খাবার পানি ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। বরিশালের জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর হোসেনের নির্দেশনা ও মুজিববর্ষ উপলক্ষে একক গৃহ নির্মাণ ও পরিকল্পনা সংক্রান্ত ম্যানুয়াল অনুসারে প্রকল্পের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

এ বিষয়ে বাকেরগঞ্জ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার সজল চন্দ্র শীল জানান, জাতির পিতা স্বপ্ন দেখতেন সোনার বাংলার প্রতিটি মানুষ খুঁজে পাবে নিরাপদ আশ্রয়। আশ্রয়ণ প্রকল্প যেন সেই নিরাপদ আশ্রয়ের চূড়ান্ত রূপ। সারাদেশের মত বাকেরগঞ্জে আশ্রয়ণের ঘর পাবে ২৭৭টি পরিবার। তাদেরকে ২ শতাংশ জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র ওইদিন বুঝিয়ে দেয়া হবে।

উপজেলা নির্বাহী অফিসার আরো বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর মমতামাখা এ প্রকল্প আজ হাসি ফোটাচ্ছে লাখো মানুষের মুখে।

তিনি আরো বলেন, ইতিঃপূর্বে পুনর্বাসিত ২৬৬টি পরিবারের সাথে কথোপকথনে জানা যায়, ঘর পাওয়ার আগে তারা অনেকেই অনাহারে-অর্ধাহারে দিনযাপন করতেন। মাননীয় প্রধানমন্ত্রী তাদের জন্যে নতুন ঘরের ব্যবস্থা করেছেন, শিখিয়েছেন নতুন করে বাঁচতে। অনেকেই ঘরের আঙিনায় শাকসবজির চাষাবাদ করছেন; কেউ কেউ হাঁস-মুরগি প্রতিপালনে জীবিকা নির্বাহ করছেন। এসব মানুষের মুখে হাসিই জানান দেয় তারা ভালো আছেন; কষ্টের দিনগুলো পার করে এসেছেন।

প্রেস ব্রিফিং এ উপস্থিত ছিলেন বাকেরগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি আবুজর মো. ইজাজুল হক, উপজেলার দুধল ইউপি চেয়ারম্যান গোলাম মোর্শেদ উজ্জ্বল, পাদ্রিশীবপুর ইউপি চেয়ারম্যান জাহিদুল হাসান বাবু, কলসকাঠী ইউপি চেয়ারম্যান ফয়সাল ওয়াহিদ মুন্না, বাকেরগঞ্জ উপজেলার সাংবাদিকরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App