×

আন্তর্জাতিক

ন্যাটোকে দায়ী করলেন মার্কিন সাংবাদিক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৮:৪৫ এএম

ন্যাটোকে দায়ী করলেন মার্কিন সাংবাদিক

ফাইল ছবি

ন্যাটোকে দায়ী করলেন মার্কিন সাংবাদিক

ছবি: বিবিসি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ যখন দ্বিতীয় বছরে প্রবেশ করছে, তখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোভুক্ত শক্তিগুলো আরো প্রকাশ্যভাবে রাশিয়ার সঙ্গে একটি সরাসরি যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। সবচেয়ে সেরা ও উন্নত অস্ত্রসমূহ ইউক্রেনে পাঠানো হচ্ছে। পর্দার আড়ালে ন্যাটো সেনাদের ইউক্রেনে মোতায়েনের পরিকল্পনা চলছে। ঠিক সেই সময়ে নিউজিল্যান্ডের ওয়েলিংটন ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ের কেলবার্ন ক্যাম্পাসের ছাত্র-শিক্ষকরা গত শনিবার একটি সাধারণ সভা করেছে। যেখানে বক্তারা বলেছেন, বিশ্ব ১৯৬০-এর পর থেকে সবচেয়ে ভয়ঙ্কর বিপদের দ্বারপ্রান্তে আছে। পারমাণবিক শক্তিধর দুটি দেশ একটি সম্পূর্ণ যুদ্ধের কাছাকাছি দাঁড়িয়ে আছে।

প্রলম্বিত হচ্ছে যাদের কারণে : ইউক্রেনে পুতিনের আক্রমণ ছিল প্রতিক্রিয়াশীল এবং বেপরোয়া। রুশ অলিগার্কির স্বার্থরক্ষার জন্য এই আগ্রাসন শুরু হলেও মার্কিন এবং ন্যাটো শক্তিগুলোর কারণে যুদ্ধ আজ প্রলম্বিত হয়েছে। ছাত্ররা বলেন, এই যুদ্ধের বিরুদ্ধে লড়াই করতে হলে সর্বোপরি তরুণদের বুঝতে হবে। এবং প্রশ্ন রাখেন এই যুদ্ধের ঐতিহাসিক পটভূমি কী? মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটোর ভূ-রাজনৈতিক স্বার্থই বা কী? বিশ্বব্যাপী শ্রেণি সংগ্রামের সঙ্গে যুদ্ধের সম্পর্ক কী? কীভাবে ইউক্রেনের যুদ্ধ বন্ধ করা যায়?

প্রেস রিলিজ : ইন্টারন্যাশনাল ইয়ুথ এন্ড স্টুডেন্টস ফর সোশ্যাল ইক্যুয়ালিটি ওয়েলিংটনে ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া এবং রাশিয়ার বিরুদ্ধে মার্কিন-ন্যাটো যুদ্ধের ঐতিহাসিক ও রাজনৈতিক পটভূমিতে একটি আন্তর্জাতিক আন্দোলনের অংশ হিসেবে একটি সভা করছে এবং বিশ্ববাসীকে সোচ্চার হতে বলেছে। উভয়পক্ষকে বিশেষ করে পশ্চিমা ও ন্যাটোকে উসকানি বন্ধ করার ব্যাপারে উদ্যোগী হতে হবে।

কে এই ট্যাকার কার্লসন : ট্যাকার কার্লসন। যিনি ফক্স নিউজের সেলিব্রেটি সাংবাদিক। যিনি যুদ্ধের মোড় ঘুরিয়ে দিতে পারেন বলে ডেইলি টেলিগ্রাফে গত শনিবার এক প্রতিবেদনে উল্লেখ করেছেন। ফক্স নিউজের একজন প্রেজেন্টার ট্যাকার কার্লসনকে মনে করা হয় রিপাবলিকান মনোনয়ন এবং ২০২৪ সালে হোয়াইট হাউসের রেসে একটি বিশাল ভূমিকা রাখতে পারেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে যখন রাশিয়ান ট্যাঙ্কগুলো ইউক্রেন সীমান্তের দিকে যাচ্ছিল তখন এই সাংবাদিক লিখেছিলেন ইউক্রেনে গণতন্ত্র নেই বরং মার্কিন পররাষ্ট্র দপ্তর দ্বারা পরিচালিত একটি পুতুল শাসনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসন। ন্যাটো ভাঙার দাবি : রাশিয়ার আগ্রাসনের পর থেকে কার্লসন ন্যাটোকে ভেঙে ফেলার জন্য সোচ্চার ছিলেন এবং বারবার ক্রেমলিনের বার্তাগুলোকে প্রতিদিন তার প্রায় তিন মিলিয়ন দর্শকের কাছে পৌঁছে দিয়েছেন। তিনি এই সপ্তাহে ফক্স নিউজে তার শোতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদে দুই সম্ভাব্য প্রার্থী- ডোনাল্ড ট্রাম্প এবং রন ডিসান্টিসকে দ্ব›দ্ব সম্পর্কে

তার দৃষ্টিভঙ্গির প্রকাশ করেন। মার্কিন ভোটারদের বিস্মিত করে এই শোতে হাজির হয়েছিলেন, ফ্লোরিডার গভর্নর এবং ২০২৪-এর সম্ভাব্য প্রার্থী ডিস্যান্টিস। যিনি মূলত রাশিয়ান আক্রমণের বিষয়ে কার্লসনের সঙ্গে একমত হয়েছেন। টাইম ম্যাগাজিন আমেরিকার সবচেয়ে শক্তিশালী রক্ষণশীল নেতা হিসেবে তাকে বর্ণনা করেছে। ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, ট্যাকার কার্লসনের ক্ষমতা আছে একজন সম্ভাব্য নেতাকে ২০২৪-এর নির্বাচনে নির্দিষ্ট অবস্থানে পৌঁছে দিতে। এবং পত্রিকাটি ইঙ্গিত দেয় যে, ফ্লোরিডার গভর্নর শুধু কার্লসনের দর্শকদের সন্তুষ্ট করতেই এসেছিলেন। তার মানে এই দর্শকরা পশ্চিমা ও ন্যাটোকেই আগামী বিভিষিকাময় বিশ্বের জন্য দায়ী করেন।

সুনির্দিষ্ঠ অভিযোগ : ট্যাকার সুনির্দিষ্টভাবে অভিযোগ করেন এবং বিভিন্নভাবে দাবি করেছেন যে ইউক্রেনে গণতন্ত্র ছিল না। নর্ড স্ট্রিম ২ পাইপলাইন বিস্ফোরণের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র দায়ী ছিল। ইউক্রেন যা করেছে তা রাশিয়ার পক্ষে মেনে নেয়া কষ্টের। দর্শকদের জিজ্ঞাসা করেন প্রতিবেশী মেক্সিকো বা কানাডায় এমন পরিস্থিতি তৈরি হলে মার্কিন যুক্তরাষ্ট্র কীভাবে আচরণ করত?

যুক্তরাষ্ট্রের আগামী নেতৃত্ব : ইউক্রেনের বর্তমান মার্কিন নীতির সঙ্গে ২০২৪ সালের উভয় প্রার্থীই ভিন্নমত পোষণ করেছেন। রিপাবলিকান দলের মধ্যে একটি প্রধান উপদল এখন ওয়াশিংটনের দ্বি-দলীয় মার্কিন নীতির বিরোধিতা করে যাচ্ছে। পার্টির আরো কিছু চরম কণ্ঠস্বর যারা রাশিয়ার ব্যাপারে কার্লসনের সুরের সঙ্গে সুর মেলাচ্ছে। টেলিগ্রাফের গ্যালেন আগামী বসন্তের মধ্যে কিয়েভের জন্য অন্যরকম পরিবর্তনের পূর্বাভাস দিয়েছেন। যখন মার্কিন নির্বাচনী যুদ্ধ থাকবে সত্যিই টপ গিয়ারে। তিনি বলেন, ট্যাকার কার্লসন যে জনমত সংগ্রহ করেছেন তা বেশ কিছু ফলাফল নিয়ে আসবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App