×

আন্তর্জাতিক

নিরাপত্তা চুক্তিতে সই করল ইরাক-ইরান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৫:২৮ পিএম

নিরাপত্তা চুক্তিতে সই করল ইরাক-ইরান

ছবি: সংগৃহীত

প্রতিবেশী দুই দেশ ইরাক ও ইরান সীমান্ত নিরাপত্তা চুক্তিতে সই করেছে। প্রাথমিকভাবে চুক্তির লক্ষ্য হলো ইরাকের কুর্দি অঞ্চলের সঙ্গে সীমান্তে নিরাপত্তা জোরদার করা। ইরাকের প্রধানমন্ত্রীর কার্যালয় রবিবার (১৯ মার্চ) এক বিবৃতিতে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে। খবর : আল জাজিরা।

বিবৃতিতে বলা হয়েছে, কুর্দি সশস্ত্র গোষ্ঠীগুলোকে নিরাপত্তার জন্য বড় হুমকি বলে বর্ণনা করেছে তেহরান। এ অবস্থায় ইরাকের কুর্দি অঞ্চলের সঙ্গে সীমান্তে নিরাপত্তা জোরদার করাই চুক্তির প্রাথমিক লক্ষ্য।

ইরাকি প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, চুক্তিতে স্বাক্ষর করেছেন ইরানের সুপ্রিম ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের সেক্রেটারি আলী শামখানি এবং ইরাকের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা কাসিম আল-আরাজি। এ সময় ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ আল-সুদানিও উপস্থিত ছিলেন।

চুক্তিতে স্বাক্ষরকারী এক ইরাকি নিরাপত্তা কর্মকর্তা বলেন, ইরাকি কুর্দি অঞ্চলের সশস্ত্র গোষ্ঠীগুলো যাতে আমাদের ভূখণ্ড ব্যবহার করে প্রতিবেশী ইরানে হামলা চালাতে না পারে, সেজন্য নিরাপত্তা চুক্তির অধীনে ব্যবস্থা নেবে বাগদাদ।

অপরদিকে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, শামখানি উত্তর ইরাকে বিপ্লবী সংগঠনগুলোর পৈশাচিক কার্যকলাপের নিন্দা জানিয়েছেন। ইরানের এ শীর্ষ কর্মকর্তা বলেন, সীমান্ত নিরাপত্তা চুক্তির ফলে সশস্ত্র গোষ্ঠীর সন্ত্রাসী কর্মকাণ্ড সম্পূর্ণরূপে বন্ধ হতে পারে বলে আশা করা যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App