×

খেলা

দাপুটে জয়ে সমতায় অজিরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ১২:৫২ পিএম

দাপুটে জয়ে সমতায় অজিরা

ছবি: সংগৃহীত

প্রথম ম্যাচে ভালো একটি জয় দেখার পর দ্বিতীয় ম্যাচে ওয়ানডে সিরিজ জয়ের আশা নিয়ে ভারত দলের খেলা দেখার অপেক্ষায় ছিলেন দর্শকরা। বৃষ্টির জন্য খেলা পরিত্যক্ত হওয়ার শঙ্কা কাটিয়ে অবশেষে মাঠে গড়ায় কোহলি-শর্মাদের সিরিজ নিশ্চিত করার ম্যাচটি। তবে দর্শকদের হতাশ করে ভারতের সাত ব্যাটসম্যানই সাজঘরে ফিরে যান দুই অঙ্কের ঘর পর্যন্ত না পৌঁছেই। এর মধ্যে দুই ব্যাটার ফেরেন গোল্ডেন ডাক মেরে, দুজন ফেরেন ডাক মেরে, একজন এক রান, একজন ৪ রান এবং একজন ফেরেন ৯ রান করে। অজি পেসারদের আক্রমণে শেষ পর্যন্ত ভারতের ইনিংস থেমে যায় মাত্র ১১৭ রানেই। ১১৮ রানের তাড়ায় নেমে ১০ উইকেট এবং ২৩৪টি বল হাতে রেখেই জয় তুলে নেয় টিম অস্ট্রেলিয়া। এই জয়ের মধ্য দিয়ে সিরিজ হারের শঙ্কা এড়িয়ে ১-১ এর সমতায় ফিরল স্টিভ স্মিথের দল।

ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারেই স্টার্কের বলে লাবুশেনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ভারত দলের আশার প্রতীক শুভমান গিল। ২ বল খেলা এই ব্যাটার খুলতে পারেননি রানের খাতা। তিনে নামা বিরাট কোহলি হাল ধরেন দলের। তিনি থিতু হওয়ার আগেই সাজঘরের পথ ধরেন অধিনায়ক রোহিত শর্মা। বিদায়ের আগে তিনি ১৫ বল খেলে ১৩ রানের ইনিংস গড়েন। চারে নামা সূর্যকুমার যাদবও স্টার্কের বলে লেগ বিফোরের আউট হয়ে প্রথম বলেই মাঠ ছাড়েন। মাত্র ৩২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে ভারত। ১২ বল খেলে দুই অঙ্কে পা না রেখেই ফিরে যান উইকেটরক্ষক ব্যাটসম্যান রাহুল।

হার্দিক পান্ডিয়ার হাত ধরে ইনিংস ঘুরতে পারে এমন আশা করছিলেন সবাই। তবে হতাশা জাগিয়ে এক রানে ফিরে যান তিনিও। এর মধ্যে উইকেট সামলে খেলছিলেন বিরাট কোহলি। শেষ পর্যন্ত নাথানের বলে এলবিডব্লিউতে পড়ে ৩৫ বলে স্কোরবোর্ডে ৩১ রান যোগ করে তিনিও সাজঘরে ফিরে যান। দলের এমন পরিণতিতে হাল ধরার চেষ্টা করেন রবীন্দ্র জাদেজা। রক্ষণাত্মক খেলা দেখিয়ে তিনি ৩৯ বলে ১৬ রান করে আউট হন। এরপর কুলদীপ যাদব ৪ রানে, শামি ও সিরাজ শূন্যহাতে মাঠ ত্যাগ করেন। সিরাজের শূন্যহাতে ফিরে যাওয়ার মুহূর্তে নন স্ট্রাইকে ছিলেন ২৯ বলে ২৯ রান করা অক্ষর প্যাটেল। তাদের এমন ধারাবাহিক পতনে মাত্র ১১৭ রানেই আটকে যায় ভারত।

১১৮ রানের তাড়ায় মাঠে নেমে ভারতীয় বোলারদের পাত্তাই দেননি অস্ট্রেলিয়ার ওপেনার ট্রাভিস হেড এবং মিচেল মার্শ। ৩০ বল খেলে ১০টি বাউন্ডারি হাঁকিয়ে ৫১ রানে অপরাজিত থাকেন হেড এবং মার্শ খেলেন ছয় ছক্কা এবং ছয় চারে গড়া ৬৬ রানের অপরাজিত ইনিংস। দুই ব্যাটারের দুর্দান্ত পারফরম্যান্সে ১০ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া দল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App