×

আন্তর্জাতিক

থাইল্যান্ডের সংসদ ভেঙে দিলেন প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৫:৪৮ পিএম

থাইল্যান্ডের সংসদ ভেঙে দিলেন প্রধানমন্ত্রী

থাইল্যান্ডের প্রধানমন্ত্রী প্রয়ুত চ্যান-ও-চা। ছবি: সংগৃহীত

দেশটির সংসদ ভেঙে দিয়েছেন প্রধানমন্ত্রী প্রয়ুত চ্যান-ও-চা। সোমবার (২০ মার্চ) তিনি বলেছেন, মে মাসে একটি সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

দেশটির সাবেক সেনাপ্রধান প্রয়ুত ২০১৪ সালে ক্ষমতায় এসেছিলেন। সূত্র : এনডিটিভির।

সোমবার প্রকাশিত সরকারি রয়্যাল গেজেটে একটি বিবৃতিতে সংসদের বিলুপ্তির ঘোষণা করা হয়। নির্বাচন কমিশন পরবর্তীতে ভোটের তারিখ নিশ্চিত করবে বলে ওই বিবৃতিতে জানানো হয়েছে। এক্ষেত্রে ৭ মে কিংবা ১৪ মে নির্বাচন অনুষ্ঠিত হতে পারে।

এই নির্বাচন হবে ২০২০ সালে ব্যাংককে যুব-নেতৃত্বাধীন গণতন্ত্রপন্থি বিক্ষোভে দেশটি কেঁপে ওঠার পর প্রথম এবং ২০১৪ সালের অভ্যুত্থানের পর দ্বিতীয়।

ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয় এবং মহামারি থেকে দেশটির ধীর পুনরুদ্ধারের কারণে দেশটির জনগণের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে বলে জানা গেছে। ৬৮ বছর বয়সি প্রয়ুত ২০১৯ সালে একটি বিতর্কিত নির্বাচনের মাধ্যমে তার শাসনকে পাকাপোক্ত করেছিলেন। ভোটাররা প্রধানমন্ত্রী হিসেবে কাকে দেখতে চান তা রবিবার প্রকাশিত এক সমীক্ষায় প্রয়ুত মাত্র ১৫ শতাংশের বেশি নিয়ে তৃতীয় স্থানে আছেন।

ন্যাশনাল ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট অ্যাডমিনিস্ট্রেশন দ্বারা পরিচালিত ২ হাজার লোকের ওপর পরিচালিত একই জরিপে প্রায় ৫০ শতাংশ বলেছেন তারা ফেউ থাইকে ভোট দেবেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App