×

খেলা

ওয়ানডেতে দুই হাজারি ক্লাবে লিটন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ মার্চ ২০২৩, ০৪:২০ পিএম

ওয়ানডেতে দুই হাজারি ক্লাবে লিটন

লিটন দাস। ফাইল ছবি

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে টস হেরে ব্যাট করছে বাংলাদেশ। তামিমের বিদায়ের পর চাপ সামলে দলকে সামনে এগিয়ে নিচ্ছেন লিটন-শান্ত। দুজনের জুটির ৫০-এর পর দলীয় একশ’ ছাড়িয়েছে স্বাগতিকরা। ২১তম ওভারে হামফ্রিসকে ছক্কা মেরে ফিফটি পূর্ণ করেন লিটন। মাইলফলকে যেতে লিটনের লেগেছে ৫৪ বল। একই সঙ্গে পূরণ করলেন ওয়ানডে ক্যারিয়ারের দুই হাজার রান।

বাংলাদেশের নবম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে এই মাইলফলক ছুঁলেন লিটন। দুই হাজারি ক্লাবে প্রবেশ করতে টাইগার এই ওপেনারের লেগেছে ৬৫ ইনিংস। সাবেক ক্রিকেটার শাহরিয়ার নাফিসেরও লেগেছিল ৬৫ ইনিংস। দেশের ব্যাটসম্যানের মধ্যে দুই হাজার রানের মাইলফলকে এই দুজনই এখন যুগ্মভাবে দ্রুততম।

আয়ারল্যান্ডের বিপক্ষে আজকের ম্যাচে লিটন ছাড়াও মাইলফলক স্পর্শ করেছেন টাইগার অধিনায়ক তামিম ইকবাল। দেশের প্রথম খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজারী ক্লাবে নাম লিখিয়েছেন এ ওপেনার। সিলেটে আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডে ম্যাচে এ কীর্তি গড়েন তামিম। ৩৮৩তম ম্যাচ ও ৪৪৪তম ইনিংসে এ মাইলফলক পূর্ণ হলো তার।

১৫ হাজার রানের মধ্যে দেশের হয়ে তামিম করেছেন ১৪ হাজার ৯৫২ রান। বিশ্ব একাদশের হয়ে ৪ ম্যাচে তার সংগ্রহ ৫৭ রান। বাংলাদেশের আর কোনো ব্যাটসম্যানের ১৪ হাজার রানই নেই। ১৩ হাজারের ওপর আছে দুজনে- মুশফিকুর রহিম ও সাকিব আল হাসানের। মুশফিকের ১৩৭৬৬, সাকিবের রান ১৩৭১৭।

বাংলাদেশের প্রথম হলেও বিশ্ব ক্রিকেটে ১৫ হাজার রান করা ৪০তম ব্যাটসম্যান তামিম। সবচেয়ে বেশি ৩৪ হাজার ৩৫৭ রান ভারতীয় কিংবদন্তি শচীন টেন্ডুলকারের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App