×

সারাদেশ

হাটহাজারীতে মন্দাকিনী স্নান ও মেলা সম্পন্ন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৫:৪৪ পিএম

হাটহাজারীতে মন্দাকিনী স্নান ও মেলা সম্পন্ন

ছবি: বাবলু দাশ, হাটহাজারী (চট্টগ্রাম)

চট্টগ্রামের হাটহাজারী উপজলার ১নং ফরহাদাবাদ ইউনিয়নের ঐতিহ্যবাহী মন্দাকিনী গ্রামে প্রতি বছরের ন্যায় এ বছর ও দুইদিনব্যাপী মন্দাকিনী স্নান ও মেলা মহাসমারোহে সম্পন্ন হয়েছে।

রবিবার (১৯ মার্চ) শান্তিপূর্ণভাবে মেলা উদযাপনের জন্য মেলার কমিটি জানায়, প্রশাসন কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছেন।

জানা যায়, মেলায় সনাতনী ও উপজাতি ত্রিপুরা সম্প্রদায় প্রত্যেক বছরে মধুকৃষ্ণ ত্রয়দেশী তিথিতে সীতাকুণ্ড পাহাড়ের জলপ্রাত থেকে উৎপত্তি হাওয়া মন্দাকিনী খালের পানিতে স্নান করতে আসে। এতে স্নান করলে মহাপূর্ণ্যর অধিকারী হতে পারে বলে স্মরণার্তীত কাল থেকে সনাতনী সম্প্রদায় এই বিশ্বাস লালন করে আসছেন এই বিশ্বাসের সূত্র ধরে বংশানুক্রমে এই তিথিতে মন্দাকিনী খালে স্নান করলে মহা পূর্ণ ছাড়াও শরীর মন ও দেহ পবিত্র হয়। মেলায় সনাতনী সম্প্রদায় ছাড়া নানা ধর্মের লোকজনের সমাগম ঘটে। তাই উদার মানসিকতার লোকজন এই মেলায় সম্প্রীতির ও বন্ধুত্বের মেলা বলে আখ্যায়িত করেন।

এদিকে, পার্বত্য জেলা খাগড়াছড়ির, মাটিরাঙ্গা, মানিকছড়ি ও লক্ষীছড়িসহ চট্টগ্রাম জেলার বিভিন এলাকা থেকে আগত পূর্ণার্থীদের সাথে কথা বলে জানা গেছে, মন্দাকিনী মেলা সনাতনী সম্প্রদায়ের কাছে সম্প্রীতির মিলন মেলা। প্রতিবছর এই মেলার জন্য লোকজন অপেক্ষা করে থাকে। পার্বত্য জেলা থেকে বিপুলসংখ্যক পুণ্যার্থী বিভিন্ন যানবাহনে করে মেলায় এসেছেন মেলার শান্তিপূর্ণ পরিবেশ বজায় ছিল। সরকারিভাবে মন্দাকিনী খাল পাকা ঘাটলা নির্মাণের কারণে পুন্যার্থীরা তর্পনের জন্য সুবিধা হয়েছে। এবার খাল পর্যাপ্ত পরিমান পানি থাকায় পূর্ণার্থীদর কোন অসুবিধা হয়নি।

মেলা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে গোবিন্দ প্রসাদ মহাজন ও পাঁচকড়ি শীল জানান, মন্দাকিনী মেলায় এবার বিভিন্ন উপজেলা থেকে ত্রিপুরা ও সনাতন সম্প্রদায়ের বিপুল পরিমাণ পুণ্যার্থীর সমাগম ঘটে। সুন্দর সুশৃঙ্খলভাবে মন্দাকিনী স্নান, পুজা, তর্পণসহ আলাচনা সভা, ধর্মীয় কীর্তন, সংস্কৃত ধর্মীয় অনুষ্ঠানের আয়াজন করা হয়েছে।

হাটহাজারী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন সবুজ জানান. মন্দাকিনী স্থানে শান্তিপূর্ণভাবে উদযাপনের জন্য পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App