×

জাতীয়

হজের বিমান ভাড়া কমানো সম্ভব নয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৭:৪৯ পিএম

হজের বিমান ভাড়া কমানো সম্ভব নয়

ছবি: সংগৃহীত

চলতি বছর হজযাত্রীদের বিমান ভাড়া কমানো প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) শফিউল আজিম বলেছেন, ‘হজযাত্রীদের জন্য আমরা সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করেছি, এরপর আর কমানো সম্ভব নয়।’

রবিবার (১৯ মার্চ) বিমানের প্রধান কার্যালয় বলাকায় আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বিমানের এমডি বলেন, হজ প্যাকেজের জন্য বিমান ভাড়া নির্ধারণ হয়ে গেছে। এ প্যাকেজের একটা অংশ বিমানের ভাড়া। প্যাকেজটি অনুমোদন করেছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। এটি তাদের এখতিয়ার, যার কোনো পরিবর্তন হয়নি। তার মানে বিমানের তরফ থেকে হজ প্যাকেজ কমার কোনো সুযোগ নেই।

তিনি আরো বলেন, ‘আমাদের বেজ ফেয়ার বেড়েছে ১৫ শতাংশ। ব্যবস্থাপনা ব্যয়, ডলারের দাম বৃদ্ধি, জেট ফুয়েল, ট্যাক্স ও সারচার্জ সব কিছুই বেড়েছে। ডলারের মূল্য বেড়েছে প্রায় ২৫ শতাংশ। জেট ফুয়েলে প্রায় ১৯ শতাংশ। এয়ারপোর্টের বিভিন্ন চার্জ বেড়েছে ১৮ শতাংশ। সব মিলিয়ে ভাড়া কিন্তু ঠিকই আছে।’

বিমানের এমডি বলেন, আগামী ২১ মে রাত ৩টা ৪৫ মিনিটে হজযাত্রীদের বহনকারী বিমানের প্রথম ফ্লাইট বিজি৩০০১ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে রওনা হবে। ফ্লাইটটি জেদ্দা বিমানবন্দরে অবতরণ করবে স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় ।

বিমান বাংলাদেশ বোয়িং ৭৭৭ এবং বোয়িং ৭৮৭ এয়ারক্রাফট দিয়ে ১৫৯টি প্রাক-হজ ফ্লাইট এবং ১৫২টি হজ-পরবর্তী ফ্লাইট পরিচালনা করবে বলেও জানান শফিকুল আজিম।

উল্লেখ্য, চলতি বছর বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালনের অনুমতি পেয়েছেন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এসব হজ প্রত্যাশীদের মধ্য ৬৩ হাজার ৫৯৯ জনকে পরিবহন করবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App