×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

জাতীয়

স্থানীয় সরকারের উপপরিচালকদের দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৮:১৮ পিএম

স্থানীয় সরকারের উপপরিচালকদের দুইদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিইআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম। ছবি: ভোরের কাগজ

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিইআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম আজ রবিবার (১৯ মার্চ) রাজধানীর জাতীয় স্থানীয় সরকার ইনস্টিটিউটে স্থানীয় সরকার প্রতিষ্ঠান সম্পর্কিত এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেছেন। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের উপ-পরিচালকদের (ডিডিএলজি) কাজের পরিধি সম্পর্কে তাদের ধারণা প্রদান, ডিডিএলজিদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই প্রশিক্ষণ অনুষ্ঠিত হচ্ছে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহকে শক্তিশালী করার জন্য পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদগুলোর (ইউপি) আইনে প্রয়োজনীয় সংশোধন করা হয়েছে। এতে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের জবাবদিহিতাও নিশ্চিত হয়েছে।

তিনি আরো বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহের নানা স্তরে মানুষ আগের তুলনায় এখন সহজে সেবা পাচ্ছে কারণ যার যার দায়িত্ব ও কর্মপরিধি এখন সুনির্দিষ্ট।

মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রতিষ্ঠান সমূহকে আর্থিকভাবে স্বাবলম্বী করার জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়ার ফলে তিনশোর অধিক পৌরসভা এখন তাদের ব্যয় করার পরও রাজস্ব উদ্বৃত্ত থাকছে।

এসময় মন্ত্রী স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের উপপরিচালকদের তাদের কাজ সম্পর্কে ভালোভাবে জানার ক্ষেত্রে এই প্রশিক্ষণ বিরাট ভূমিকা রাখবে আশা প্রকাশ করে বলেন, আপনারা যথাযথভাবে দায়িত্ব পালন করলে গ্রামের প্রান্তিক মানুষের দ্বোরগড়ায় সরকারের সেবা সহজে পৌছার পথ সুগম হবে।

স্থানীয় সরকার সম্পর্কিত উপ পরিচালকদের নিজস্ব দপ্তর ও জনবল নিয়ে তিনি বলেন, ডিডিএলজিদের পদায়ন স্থানীয় সরকার বিভাগের কাছে ন্যস্ত হলে এসব বিষয়ে মন্ত্রণালয় কাজ করার সুযোগ তৈরি হবে।

এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিইআরডি) মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য ও সভাপতিত্ব করেন স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব মুহম্মদ ইবরাহিম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App