×

জাতীয়

সরকারের ৫২ দুর্নীতির চিত্র তুলে ধরলো বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ১২:৫৭ পিএম

সরকারের ৫২ দুর্নীতির চিত্র তুলে ধরলো বিএনপি

ছবি: ভোরের কাগজ

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের ৫২টি দুর্নীতির চিত্র লিখিত আকারে জনগণের সামনে তুলে ধরলো বিএনপি। এর মধ্যে টিআইবিসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্য উল্লেখ করা হয়েছে। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বর্তমান সরকারের আমলে সেবা খাত, বিদ্যুৎ খাত, অর্থনীতি, মেগা প্রজেক্ট, স্বাস্থ্য ও শিক্ষা খাতে দুর্নীতিসহ শেয়ারবাজারের টাকা লুট এবং বিভিন্ন ব্যাংক থেকে অর্থ পাচার, উন্নয়নমূলক বিভিন্ন প্রকল্প থেকে টাকা নয়ছয় করাসহ পি কে হালদারের অর্থ পাচারের কেলেঙ্কারির পরিসংখ্যান তুলে ধরে বক্তব্য দেন।

শনিবার (১৮ মার্চ) এক সমাবেশে তিনি বলেন, সরকারের সর্বগ্রাসী দুর্নীতিতে দেশ ফোকলা হয়ে গেছে। ভারতে একটা স্লোগান ছিল—অলি-গলি ম্যায় শোর হ্যায়, অমুক নেতা চোর হ্যায়, নাম বললাম না। আজকে আমাদের স্লোগান হচ্ছে, আওয়ামী লীগের মূলনীতি—ভোট চুরি, টাকা পাচার আর দুর্নীতি। এরা ভোট চোর, বাংলাদেশের অর্থনীতির চোর এদেরকে সরিয়ে সত্যিকার অর্থে একটা জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে।

মির্জা ফখরুল বলেন, এই সরকার যারা বিনা নির্বাচনে জোর করে ক্ষমতা দখল করে বসে আছে, যারা রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করছে অন্যায়ভাবে তাদেরকে জনগণের শক্তি দিয়ে সরে যেতে বাধ্য করতে হবে। আজকে তাই সমস্ত দেশ উত্তাল হয়ে উঠেছে।

সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে এবং সরকার পদত্যাগের ১০ দফা দাবিতে নয়াপল্টনে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ বিএনপির উদ্যোগে এই সমাবেশ হয়। ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমানের সভাপতিত্বে ও সদস্য সচিব আমিনুল হক ও দক্ষিণের সদস্য সচিব রফিকুল আলম মজনুর সঞ্চালনায় সমাবেশে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, কেন্দ্রীয় নেতা আহমেদ আযম খান, আবদুস সালাম, জয়নুল আবদিন ফারুক, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, ফজলুল হক মিলন, নাজিম উদ্দিন আলম, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিসহ প্রমুখ বক্তব্য দেন। সমাবেশে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টু, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলামসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে রাজধানীতে বিএনপি ছাড়াও বিভিন্ন দল ও জোট আলাদা সমাবেশ করেছে। বিএনপির কেন্দ্রীয় দপ্তর জানায়, ঢাকা ছাড়াও সব মহানগরে বিএনপির উদ্যোগে প্রতিবাদ সমাবেশ হয়। এতে কেন্দ্রীয় নেতারা নেন।

টিআইবিসহ বিভিন্ন গণমাধ্যমে সরকারের দুর্নীতির ফিরিস্তি তুলে ধরে মির্জা ফখরুল বলেন, আজ যত সমস্যা দেখতে পান, এই বিদ্যুতের দাম বৃদ্ধি, চাল-ডাল-তেল-লবণ-রসুনের দাম বৃদ্ধি, স্বাস্থ্য, ব্যাংকিং খাত, অবকাঠামো খাত—সবকিছুর মূলে হচ্ছে আওয়ামী লীগের দুর্নীতি। এগুলো আমাদের কথা নয়, এ কথাগুলো কিছুদিন আগে পশ্চিমা বিশ্বের একটি বিখ্যাত পত্রিকা দ্য ইকোনমিস্ট। সেই পত্রিকা বলেছে যে, বাংলাদেশে কিছুদিন আগেও পশ্চিমা রাজনীতি-অর্থনীতিবিদরা খুব জোরেশোরে বলতেন যে, বাংলাদেশ তৃতীয় বিশ্বের মধ্যে একটা মডেল-মডেল অব ডেভেলপমেন্ট। সেই পত্রিকা এখন বলছে যে, এই মডেল অব ডেভেলপমেন্টের যে ফানুস, যে বেলুন উড়ছিল আকাশে তা দুর্নীতির কারণে চুপসে পড়ে গেছে।

মির্জা ফখরুল বলেন, হজের ব্যাপারে দুষ্টামি করা ওদের পুরোনো অভ্যাস। আজ সাধারণ মানুষ যারা হজে যেতে চান তাদের ৭ লাখ টাকা দিতে হবে। অথচ ভারতে আড়াই লাখ টাকা আর পাকিস্তানে ৪ লাখ টাকা। বাংলাদেশ বিমান থেকে চুরি করে একেবারে শেষ করে ফেলেছে। সেই চুরিকে লোপাট করার জন্য তাদের এখন বেশি করে টাকা নিতে হবে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, বাজারে সব জিনিসের দাম বেশি হলেও সবচেয়ে সস্তা আওয়ামী লীগ। এই একটা লক্ষণ ভালো। কয়েকদিন পরপরই বিদ্যুতের দাম বাড়ে। যতবারই দাম বাড়ে ততবার আওয়ামী লীগের দাম কমে।

শনিবার (১৮ মার্চ) বিকেলে নগরের খানপুর এলাকায় নারায়ণগঞ্জ মহানগর বিএনপি আয়োজিত সমাবেশে এসব কথা বলেন তিনি।

মহানগর বিএনপির আহ্বায়ক সাখাওয়াত হোসেন খানের সভাপতিত্বে আরও বক্তব্য দেন বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, সহ-সাংগঠনিক সম্পাদক বেনজির আহমেদ টিটু, সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, মহানগর বিএনপির সদস্য সচিব সদস্য সচিব আবু আল ইউসুফ খান টিপু, জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক মনিরুল ইসলাম রবি, যুগ্ম আহ্বায়ক মাসুকুল ইসলাম রাজীব, মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন আনু, ফাতেহ মো. রেজা রিপন, জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি প্রমুখ।

শনিবার রংপুর মহানগরে সমাবেশ করেছে বিএনপি। রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক মো. শামসুজ্জামান সামুর সভাপতিত্বে ও সদস্য সচিব মাহফুজ উন নবী ডনের পরিচালনায় সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য বেগম সেলিমা রহমান, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, সহ-সাংগঠনিক সম্পাদক আব্দুল খালেক, সৈয়দ জাহাঙ্গীর আলম প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App