×

জাতীয়

জঙ্গি-সন্ত্রাস দমনে র‌্যাবের ঈর্ষণীয় সাফল্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৮:৫৭ এএম

জঙ্গি-সন্ত্রাস দমনে র‌্যাবের ঈর্ষণীয় সাফল্য

ফাইল ছবি

মাদক অভিযানে সফলদের তালিকায় এগিয়ে র‌্যাব

দেশে জঙ্গিবাদ নির্মূলে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) বেশ প্রশংসা কুড়িয়েছে। ২০০৫ সালের ১৭ আগস্ট দেশব্যাপী সিরিজ বোমা হামলা চালিয়ে জঙ্গি সংগঠন জেএমবি তাদের শক্তি জানান দেয়ার পরপরই মাঠে নামে র‌্যাবের গোয়েন্দারা। গ্রেপ্তার করা হয় জেএমবিপ্রধান শায়খ আবদুর রহমান, সিদ্দিকুল ইসলাম ওরফে বাংলাভাই, সামরিক শাখার প্রধান আতাউর রহমান সানিসহ শত শত জঙ্গিকে। এছাড়া গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার পর র?্যাব অভিযুক্তদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে সক্ষম হয়। গত এক বছরের দেশের বিভিন্ন প্রান্ত থেকে জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিমসহ বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর শতাধিক সদস্যকে গ্রেপ্তার করেছে র?্যাব। সম্প্রতি আত্মপ্রকাশ করা নতুন জঙ্গি সংগঠন জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কীয়ার অধিকাংশ জঙ্গিকে গ্রেপ্তার করেছে র‌্যাব।

শুধু কেবল জঙ্গিদের বিরুদ্ধে কঠোর অভিযান চালিয়েই নয়, বরং তাদেরকে ইসলামের সঠিক ব্যাখা বিশ্লেষণে বুঝিয়ে স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার মতো বিস্ময়কর কাজও করেছে বাংলাদেশ। এর মূল ভূমিকায় ছিল র‌্যাব। ফলে জঙ্গিবাদ দমনে বাংলাদেশকে এখন রোল মডেল বলা হয়ে থাকে। কেবল জঙ্গিবাদ দমন নয়, সন্ত্রাস ও মাদক নিয়ন্ত্রণেও র‌্যাবের সাফল্য এখন ঈর্ষণীয়। গত ২০০৪ সালের মহান স্বাধীনতা দিবসে ২৬ মার্চ আত্মপ্রকাশ করা পুলিশের বিশেষায়িত ইউনিট র‌্যাবের ১৯ বছর পূর্তি হতে যাচ্ছে।

আজ রবিবার র‌্যাবের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে র‌্যাব ফোর্সেস সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি বিশেষ দরবারেও অংশ নেবেন। অনুষ্ঠানে আরো উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুল্লাহ আল মামুনসহ সামরিক-বেসামরিক কর্মকর্তারা। আগামীকাল সোমবার সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ সদস্যদের পদক দেবেন র‌্যাব মহাপরিচালক।

র‌্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, ‘নিরাপত্তা রক্ষায় গণমানুষের আস্থায়’ এই প্রদিপাদ্যে এবারে র‌্যাবের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হচ্ছে। তিনি আরো বলেন, র‌্যাব ফোর্সেস প্রতিষ্ঠাকালীন ম্যান্ডেটের আলোকে শুরু থেকেই জঙ্গিবাদবিরোধী অভিযান পরিচালনা করে আসছে। এ পর্যন্ত বিভিন্ন সংগঠনের প্রায় ৩ হাজার ও হলি আর্টিজান হামলা পরবর্তী সময়ে প্রায় ২ হাজার জঙ্গিকে আইনের আওতায় এনেছে র‌্যাব।

র‌্যাব সদর দপ্তরের আইন ও গণমাধ্যম শাখার সহকারী পরিচালক আ ন ম ইমরান খান জানান, গত বছরে সারাদেশে অভিযান চালিয়ে ১ হাজার ৩৯৪টি বিভিন্ন প্রকার অস্ত্র। ৫ হাজার ৯২১ রাউন্ড গোলাবারুদ। বিস্ফোরক, বোমা বা গ্রেনেড ৪১ হাজার ৮৭৯টি। বিভিন্ন প্রকার বিস্ফোরক ৬ হাজার ১০৯। ৪৬৯ মামলায় গ্রেপ্তার করা হয়েছে ৬৩১।

এছাড়াও ১২৪টি জঙ্গি বিরোধী অভিযান চালিয়ে বিভিন্ন জঙ্গি সংগঠনের ১৮৫ জন জঙ্গি অস্ত্র ও বিস্ফোরকসহ গ্রেপ্তার করা হয়। গত বছর মাদকবিরোধী অভিযানে ১১ হাজার ৩০৭ জনকে বিভিন্ন প্রকার মাদকসহ গ্রেপ্তার করা হয়। সাগরে ও বনাঞ্চলে সন্ত্রাসী, ডাকাতিসহ নানা অভিযোগে ৫৮ জন জলদস্যু, ৭২ জন বনদস্যুকে গ্রেপ্তার করা হয়। মানবপাচারের অভিযোগে গ্রেপ্তার করা হয় ২৯৩ জনকে। এছাড়াও প্রশ্নফাঁস চক্রের ১৬ জন, সাইবার ক্রাইমের অভিযোগে ১৮৩ জন, অপহরণ সংক্রান্ত অপরাধে ৫৭৩ জন, নারী ও শিশু পাচার অভিযোগে ৯ জন, যৌন-ইভটিজিংয়ের অভিযোগে ১২ জন, ভয়া র‌্যাব সদস্য ৫৩ জন, অন্যান্য বাহিনীর ভুয়া সদস্য ২৮ জন, স্বর্নালঙ্কার ডাকাতির ঘটনায় জড়িত ২৮ জন, ডাকাতির ঘটনায় গ্রেপ্তার ৫৯৩ জন, হত্যা ও ধর্ষণ মামলার আসামি ৭৮৬ জন, ছিনতাই-মলম-অজ্ঞানপার্টি ৭৪৮ জন, চাঁদাবাজ ৭৪৮ জন এবং ভুয়া ডাক্তার গ্রেপ্তার ৩০ জন।

অবৈধ ভিওআইপি অভিযানে গ্রেপ্তার ২৩৭ জন, প্রতারণার অভিযোগে গ্রেপ্তার ১ হাজার ৫২ জন, প্রতœসম্পদ সংক্রান্ত গ্রেপ্তার ৫ জন, দেশি-বিদেশি জাল নোট হন্ডিচক্র গ্রেপ্তার ৭১ জন ও চরমপন্থি গ্রেপ্তার ৭ জন। গত বছর চোরাই গাড়ি উদ্ধার করা হয়েছে ২৪০টি। এ ঘটনায় গ্রেপ্তার করা হয় ৩০৩ জনকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App