×

সারাদেশ

ভূমিহীন-গৃহহীন মুক্ত হচ্ছে আখাউড়া উপজেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৮:২৭ পিএম

ভূমিহীন-গৃহহীন মুক্ত হচ্ছে আখাউড়া উপজেলা

ছবি: জুটন বনিক, আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া)

ব্র্রাহ্মণবাড়িয়ার জেলার প্রথম ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা হতে যাচ্ছে আখাউড়া।

আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার এ শ্লোগানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় ক শ্রেণীভুক্ত ভূমিহীন ও গৃহহীন ৬৬৩টি পরিবারকে পূনর্বাসনের উদ্যোগ নিয়েছে উপজেলা প্রশাসন। ইতিমধ্যেই ১ম পর্যায়ে ৪৫ টি, ২য় পর্যায়ে ৬০৬টি, তৃতীয় পর্যায়ে ২টি, উপজেলা পরিষদ ২টি গৃহহীন পরিবারকে ২ (দুই) শতাংশ জমিসহ ঘর হস্তান্তর করা হয়েছে। ৪র্থ পর্যায়ের ৮টি ঘর আগামী ২২ মার্চ প্রধানমন্দ্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন। সেদিনই ক শ্রেণির ভূমিহীন ও গৃহহীন মুক্ত হবে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলা।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তাপশ কুমার চক্রবর্তী জানান, দেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রীর এই ঘোষণা বাস্তবায়নে উপজেলায় ২ শতাংশ করে খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক গৃহহীন-ভূমিহীন পরিবারকে একক গৃহ নির্মাণের মাধ্যমে বরাদ্দ প্রদান করা হচ্ছে। প্রতিটি আশ্রয়ণ প্রকল্পে সমবায়ভিত্তিক কার্যক্রম পরিচালনার লক্ষ্যে চলছে রেজিস্ট্রেশনের কাজ। আশ্রয়ণের বাসিন্দাদের সুপেয় খাবার পানি ও নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। জেলা প্রশাসকের নির্দেশনা ও মুজিববর্ষ উপলক্ষে একক গৃহ নির্মাণ ও পরিকল্পনা সংক্রান্ত ম্যানুয়াল অনুসারে প্রকল্পের কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।

এ বিষয়ে আখাউড়া উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা শনিবার দুপুরে তার পরিষদের সভা কক্ষে সংবাদ সম্মেলন করেন, সংবাদ সম্মেলনে তিনি বলেন, জাতির পিতা স্বপ্ন দেখতেন সোনার বাংলার প্রতিটি মানুষ খুঁজে পাবে নিরাপদ আশ্রয়। আশ্রয়ণ প্রকল্প যেন সেই নিরাপদ আশ্রয়ের চুড়ান্ত রূপ। সারা দেশের মতো আখাউড়ায় আশ্রয়ণের ঘর পেয়েছেন ৬৬৩টি গৃহহীন পরিবার।

তিনি আরো বলেন, ২২ মার্চ সকালে ভার্চুয়াল সংযোগের মাধ্যমে প্রধানমন্ত্রী জেলার আখাউড়া উপজেলাকে ভূমিহীন-গৃহহীন মুক্ত উপজেলা ঘোষনা করবেন। তাদেরকে ২ শতাংশ জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র ওইদিন বুঝিয়ে দেয়া হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, হালনাগাদকৃত চলমান তালিকা অনুযায়ী আখাউড়া উপজেলা ভূমিহীন মুক্ত হলেও এই প্রক্রিয়া চলমান থাকবে। যদি কোনো ভূমিহীন পরিবার পাওয়া যায় দ্রুত সময়ে পুনর্বাসন করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App