×

সারাদেশ

বাউফলে ৩০০ জনকে অজ্ঞাত আসামি করে পুলিশের মামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ১২:২৪ এএম

বাউফলে ৩০০ জনকে অজ্ঞাত আসামি করে পুলিশের মামলা

প্রতীকী ছবি

পটুয়াখালীর বাউফল উপজেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মদিনকে কেন্দ্র করে সূত্রপাত হওয়া সংঘর্ষে পুলিশের ওপর হামলার ঘটনায় অজ্ঞাতনামা ৩০০ জনকে আসামি করে মামলা দায়ের করেছে পুলিশ।

শুক্রবার (১৭ মার্চ) রাতে বাউফল থানার উপপরিদর্শক (এসআই) মো. মনিরুজ্জামান বাদি হয়ে ওই মামলা করেন। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আল মামুন।

মামলা সূত্রে জানা গেছে, বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপদযাপন উপলক্ষে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল মোতালেব হাওলাদার তার অনুসারীদেরসহ বাউফল হাইস্কুল মাঠ থেকে বেলা ১১টার দিকে শোভাযাত্রা নিয়ে উপজেলা পরিষদের সামনে আসে। এসময় উপজেলা আওয়ামী লীগের কার্যালয় জনতা ভবনে সমবেত প্রায় ২০ হাজার নেতাকর্মী ও সমর্থকদের নিয়ে স্থানীয় এমপি আ স ম ফিরোজের নেতৃত্বে শোভাযাত্রা বের করার প্রস্তুতি নিচ্ছিল। দুই পক্ষের সংঘাত এড়াতে পুলিশ উপজেলা চেয়ারম্যনের শোভাযাত্রাটি সামনের দিকে এগিয়ে না যেতে অনুরোধ করেন। পুলিশি বাধায় একপর্যায়ে উপজেলা চেয়ারম্যানের অনুসারীরা অতর্কিতভাবে ইট-পাটকেল দিয়ে পুলিশের ওপর হামলা করে। ওই হামলায় আহত হয় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন, উপপরিদর্শক (এসআই) মনিরুজ্জামান, আবুল বশার, হুমায়ন কবির, শাহিন, পুলিশ সদস্য ইপ্তি ও রবিউল। পরে পুলিশ লাঠিচার্জ ও ২০ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের ফাঁকা গুলিতে মোতালেব হাওলাদারের অনুসারীরা পিছু হটলেও সে নিজে ১০-১৫ জন সমর্থক নিয়ে সামনের দিকে এগিয়ে গেলে পুরনো বিএনপি কার্যালয়ের পাশে এমপি সমর্থকদের সঙ্গে সংঘর্ষ হয়। ওই সংঘর্ষে মোতালেব হাওলাদার আহত হলে তাকে প্রথমে বাউফল হাসপাতালে ও পরে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবামেক) হাসপাতালে পাঠানো হয়।

এর প্রতিবাদে শনিবার বেলা ১১টার দিকে উপজেলার বগা বন্দরে বগা ইউনিয়ন আওয়ামী লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলন করেন উপজেলা চেয়ারম্যানের ছেলে বগা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান মাহমুদ হাসান। এতে হাসান বলেন, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আবদুল মোতালেব হাওলাদার বাউফল হাইস্কুল মাঠ থেকে আনন্দ মিছিল বের করে দলীয় কার্যালয় জনতা ভবনে রওনা হলে উপজেলা গেটের সামনে আসম ফিরোজ এমপি নির্দেশে তার অনুসারীরা হামলা চালায়। হামলায় উপজেলা চেয়ারম্যান মোতালেব হাওলাদার, যুবলীগ নেতা রাব্বিসহ তিনজনকে কুপিয়ে জখম করা হয়। ওই সংবাদ সম্মেলনে এ ঘটনার বিচার দাবি করেন মাহমুদ হাসান।

বাউফল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আল মামুন বলেন, শুক্রবারের ঘটনায় ২৫০-৩০০ অজ্ঞাতনামাদের আসামি করে মামলা করা হয়েছে। অতর্কিতভাবে পুলিশের ওপর হামলা করেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে।

তিনি আরো বলেন, দুই পক্ষের সংঘাতের আশঙ্কা থাকায় উপজেলা চেয়ারম্যানকে জনতা ভবনে যেতে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধা অতিক্রম করে ভবনে যাওয়ার চেষ্টা করেন তিনি। পথে আওয়ামী লীগের অপর একটি পক্ষের হামলায় আহত হন তিনি। জড়িতদের গ্রেপ্তারের চেষ্টা করছে পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App