×

পুরনো খবর

বছর জুড়ে যা চলবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৯:১৭ এএম

বছর জুড়ে যা চলবে

আশরাফুল ইসলাম রানা

সময়ের সঙ্গে ফ্যাশন ক্রমাগত বিকশিত হয়। এই বিবর্তন সুন্দর। বডি পজিটিভিটির এই যুগে সবকিছুকে ছাপিয়ে সবার ওপরে প্রাধান্য পাবে আপনার স্বাচ্ছন্দ্য। আপনি যেই পোশাকে স্বাচ্ছন্দ্যবোধ করেন, সেটিকেই গায়ে চাপান। হতে পারে সেটি মিনি ড্রেস বা ওভারসাইজড! মোদ্দাকথা হলো, পোশাকটির লুক, ডিজাইন আপনাকে ভেতর থেকে কেমন অনুভূতি দিচ্ছে, সব ছাপিয়ে সেটিই বড় কথা। চলতি সময়টা জেনারেশন আলফার দখলে হলেও জেন-জি ট্রেন্ডে মজেছেন এখনকার ফ্যাশনিস্তারা। এর বদৌলতে অতীতের কিছু ফ্যাশন আর স্টাইলে আবার ফিরে এসেছে।

দখল নিচ্ছে মিনিমালিজম

এখন বিয়ের অনুষ্ঠানেও পোশাকের রং থেকে শুরু করে সব আনুষ্ঠানিকতায় প্রাধান্য পাচ্ছে মিনিমালিজম। ভারী কাপড়, অতিরিক্ত নকশা, জমকালো গয়না, ভারী মেকআপ এগুলো এখন আউট অব ট্রেন্ড। তাই নিশ্চিন্তে যে পোশাকে আপনার ব্যক্তিত্ব ধরা দেয়, অভ্যন্তরীণ শক্তির প্রতিফলন ঘটে, এমন কিছুই বেছে নিন।

ওভারসাইজড ফ্যাশন

২০২৩ সালে আঁটসাঁট নয়, বরং ট্রেন্ডে থাকবে একটু ঢিলেঢালা পোশাক। ম্যাক্সি ড্রেস, ঢিলা সোয়েটার, বড় মাপের স্কার্ট, ঢিলা ট্রাউজারে স্বাচ্ছন্দ্য খুঁজে নেবেন ফ্যাশনপ্রেমীরা। ম্যাক্সি ড্রেসের সঙ্গে স্নিকার কিংবা আঁটসাঁট জিন্সের সঙ্গে ওভারসাইজড শার্ট ফিরবে ট্রেন্ডে।

আরামদায়ক ফ্যাশন

ফ্যাশনে প্রাধান্য পাবে আরাম। ঢিলেঢালা পোশাকে স্বস্তি খুঁজে নেওয়ার পাশাপাশি আরামদায়ক ফ্যাশনই হয়ে উঠবে বছরের ট্রেন্ড।

বয়স কোনো বাধা নয়

এবছর আপনার ফ্যাশন স্টেটমেন্টের মধ্যে বয়স কোনো বাধা হয়ে দাঁড়াবে না। চাইলেই আপনি ৬০ তেও মিনিড্রেস পরতে পারেন। চুমকির পোশাকে পার্টি ড্রেস বানাতে পারেন। আপন করে নিতে পারেন টকটকে লাল, মেরিগোল্ড, রয়্যাল ব্লু, রুবি, মেরুন, গাঢ় এমারেল্ড গ্রিনের মতো রংগুলোকে।

আশি ও নব্বই দশকের ছোঁয়া

এ ছিল অসাধারণ এক সময়। ফ্যাশন, সংগীত, শিল্প ও বিনোদন- সবকিছু মিলিয়ে যেন রোমাঞ্চকর ও প্রাণবন্ত এক জগত তৈরি হয়েছিল। আশি ও নব্বই দশকের ফ্যাশন আবারও ফিরে আসবে চলতি বছর- এমনটা বলছেন বিশেষজ্ঞরা। উজ্জ্বল নিয়ন রঙ, ক্রপ টপ ও জ্যাকেট, ঢিলে পোশাক ও হাই ওয়েস্টেড জিন্স ফিরবে ট্রেন্ডে।

পাশাপাশি অ্যানিমেল প্রিন্টের পোশাক আবারও দেখা যাবে নতুন করে। শাড়ি, কামিজ, পায়জামা, ব্লাউজ সব কিছুতেই সময়ের পালাবদলে প্রাচীন রূপ আবার নতুনরূপে আসছে।

জনপ্রিয়তা পাবে পরিবেশবান্ধব ফ্যাশন

পরিবেশের ক্ষতি রুখতে ডিজাইনাররা চেষ্টা করছেন পরিবেশবান্ধব ফ্যাশন প্রতিষ্ঠিত করতে। এ কারণে ফেলে দেওয়া বিভিন্ন জিনিস থেকে পোশাক তৈরির প্রচেষ্টা চলছে। এছাড়া পোশাক ও সুতা তৈরির সময় পানির ব্যবহার ও ক্ষতিকর রঙের ব্যবহার কমাতেও চলছে নিরীক্ষা।

এ বছর প্রাকৃতিক তন্তু যেমন হেম্প, লিনেন ও অর্গানিক সুতির পোশাক দেখা যাবে বেশি। এছাড়া, পরিবেশবান্ধব ও টেকসই ফ্যাশনের একটি ধারা হলো স্লো ফ্যাশন। ফ্যাশনকে টেকসই করতে চলেছ নানা উদ্যোগ। ফলে ডিজাইনে চলছে নানা ধরনের নিরীক্ষা। এমনই একটি ডিজাইন রিভার্সিবল বা সোজা ও উল্টো দুভাবে পরা যাবে এমন পোশাক। আর এই রিভার্সিবল ফ্যাশনের চাহিদা দিন দিন বাড়ছে।

বোল্ড কালার ও প্রিন্ট

এ বছর উজ্জ্বল ও অ্যাবস্ট্রাক্ট প্রিন্টের চল দেখা যাবে বছরজুড়ে। দেখা যাবে ফ্লোরাল ও জিওম্যাট্রিক প্রিন্ট। উজ্জ্বল ও বোল্ড রঙ যেমন হট পিঙ্ক, ইলেকট্রিক ব্লæ, ব্রাইট ইয়েলো, ক্লাসিক রেড খেলা করবে ফ্যাশনে। মোদ্দাকথা হলো, পোশাকটির লুক, ডিজাইন আপনাকে ভেতর থেকে কেমন অনুভূতি দিচ্ছে, সব ছাপিয়ে সেটিই বড় কথা।

পোশাক ডিজাইন : মুমু মারিয়া

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App