×

সারাদেশ

ডিমলায় তোপের মুখে বাতিল নিয়োগ বাণিজ্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ১২:৩৩ পিএম

ডিমলায় তোপের মুখে বাতিল নিয়োগ বাণিজ্য

নীলফামারীর ডিমলায় ডালিয়া শিশু নিকেতন উচ্চ বিদ্যালয়ের অফিস সহায়ক, আয়া ও নৈশ্যপ্রহরী পদে নিয়োগ পরীক্ষা শনিবার (১৮ মার্চ) জনতার তোপের মুখে স্থগিত করা হয়েছে।

বিদ্যালয়ের ৩টি পদের নিয়োগে ৩০ লাখ টাকার বাণিজ্যের অভিযোগ এনে ডিমলা উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ এনে নিয়োগ পরীক্ষা বন্ধের আবেদন করেন এলাকাবাসী। ৩টি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করে তা গোপন রাখে বিদ্যালয় পরিচালনা কমিটি।

অভিযোগে বলা হয়েছে, এলাকায় আসেনা এমন দুটি কম প্রচারিত পত্রিকায় নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের পর নির্ধারিত সময় পর্যন্ত তা গোপন রাখে বিদ্যালয় পরিচালনা কমিটি। বিদ্যালয়ের নোটিশ বোর্ডেও দেয়া হয়নি কোনো বিজ্ঞপ্তি। পরীক্ষায় অংশ নেয়ার জন্য ডাকা হয় পছন্দের প্রার্থীদের। তিন পদে প্রায় ৩০ লাখ টাকার বাণিজ্য করে আগেই প্রার্থী ঠিক করে রাখে পরিচালনা কমিটি এমন অভিযোগ সবার মুখে মুখে।

অভিযোগ উঠেছে ওই পদগুলোর জন্য আবেদনে ইচ্ছুক ব্যক্তিরা নিয়োগ বিজ্ঞপ্তির কপি, পত্রিকার নাম ও প্রকাশের তারিখ জানতে চাইলে প্রধান শিক্ষক সুকুমার রায় তাদের সঙ্গে অত্যন্ত খারাপ আচরণ করেন এবং পত্রিকার নাম ও প্রকাশের তারিখ বলবেন না জানিয়ে তাদের পত্রিকা খুঁজে নিতে বলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই বিদ্যালয়ের একাধিক শিক্ষক অভিযোগ করে বলেন, কাউকে না জানিয়েই বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতি গোপন সমঝোতায় প্রায় ৩০ লাখ টাকায় আয়া, পিয়ন ও নিরাপত্তা প্রহরী নিয়োগ দেয়ার পাঁয়তারা করেছেন।

ইউপি সদস্য সাহারুল ইসলাম বলেন, আয়া পদে নিয়োগের জন্য ৭ লাখ ৭৫ হাজার টাকা নিয়েছেন প্রধান শিক্ষক ও সভাপতি। এসব অভিযোগ অস্বীকার করে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি হারুন অর রশীদ বলেন , আমি ব্যাক্তিগত কাজে ব্যস্ত থাকায় প্রধান শিক্ষক ও কমিটির এক সদস্যকে নিয়মানুযায়ী নিয়োগ পরীক্ষা সম্পন্ন করতে দায়িত্ব দিয়েছি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে প্রধান শিক্ষক সুকুমার রায় বলেন, যে অভিযোগে নিয়োগ পরীক্ষা স্থগিতের আবেদন করা হয়েছে, তা সঠিক নয়। পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছি, এটা প্রার্থীদেরকে খুঁজে নিতে হবে। তারা খুজে না পেলে আমরা কি করবো। তবে আর্থিক লেনদেনের বিষয়টি ঠিক নয় বলেন তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা বেলায়েত হোসেন বলেন, অনিয়মের অভিযোগ পাওয়ায় নিয়োগ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App