×

আন্তর্জাতিক

ঘূর্ণিঝড় ফ্রেডিতে নিহত বেড়ে ৫২২

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৮:৪১ পিএম

ঘূর্ণিঝড় ফ্রেডিতে নিহত বেড়ে ৫২২

ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব আফ্রিকার কয়েকটি দেশে সম্প্রতি একটি শক্তিশালী ঘূর্ণিঝড় আঘাত হেনেছে, যা ফ্রেডি নামে পরিচিত। এতে মালাউই, মোজাম্বিক এবং মাদাগাস্কারে নিহতের সংখ্যা বেড়ে ৫২২-এ পৌঁছেছে।

শনিবার (১৮ মার্চ) নিজ দেশে নিহতের সংখ্যা বেড়ে ৪৩৮-এ পৌঁছেছে বলে জানিয়েছে মালাউইর দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। ক্রান্তীয় ঘূর্ণিঝড়টিতে তিন দেশের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মালাউই। খবর : আল জাজিরা

সরকারের তথ্যমতে, মালাউইতে অন্তত ৩ লাখ ৪৫ হাজার মানুষ ঘূর্ণিঝড় ফ্রেডিতে আক্রান্ত হয়েছে। বৃহস্পতিবার (১৬ মার্চ) দেশটিতে ১৪ দিনের জাতীয় শোক দিবস ঘোষণা করা হয়েছে। এদিকে ফ্রেডিতে মোজাম্বিকে অন্তত ৬৭ জন নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির সরকার। তা ছাড়া স্থানচ্যুত হয়েছে প্রায় ৫০ হাজার। অন্যদিকে মাদাগাস্কারে নিহত হয়েছে অন্তত ১৭ জন।

উল্লিখিত তিন দেশেই এখনও অনেক ব্যক্তি নিখোঁজ রয়েছে। তাই নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আল জাজিরার এক প্রতিবেদনে বলা হয়, ২১ ফেব্রুয়ারি মাদাগাস্কারে প্রথম ঘূর্ণিঝড় ফ্রেডি আঘাত হানে। এরপর তা পাশ্ববর্তী মোজাম্বিকে আঘাত হানে। সব শেষে আঘাত হানে মালাউইতে। এর মধ্যে ঘূর্ণিঝড়টি কয়েকবার গতিপথ পরিবর্তন করে একই স্থানে উপর্যুপরি একাধিকবার আঘাত হনে। চলতি মৌসুমে আফ্রিকায় প্রচুর ঘূর্ণিঝড় হয়। এপ্রিল পর্যন্ত এ ধারা চলবে। ফ্রেডিকে ইতিহাসের দীর্ঘস্থায়ী ঘূর্ণিঝড় বলে মন্তব্য করেছে বিশ্ব আবহাওয়া সংস্থা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App