×

জাতীয়

কতদিন থাকবে বৃষ্টি, জানালো আবহাওয়া দপ্তর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৮:৩৯ পিএম

কতদিন থাকবে বৃষ্টি, জানালো আবহাওয়া দপ্তর

ফাইল ছবি

কিছুদিন ধরে রাজধানীতে টিপটিপ বৃষ্টি হচ্ছিল। তবুও স্বস্তি ফিরেনি যানবাহন ও ধুলির শহর ঢাকায়। রবিবার (১৯ মার্চ) বৃষ্টি হলো। তবে পরিমানে একটু বেশি, ১৩ মিলিমিটার। পরিমাণে যে বেশি তা নয়, বড় হলো চলতি বছরের সর্বোচ্চ বৃষ্টি হলো ঢাকায়। অন্তত রমনা ও স্বাধীনতা পার্কের গাছের পাতায় জমা ধুলো ঝরে পড়েছে। এতে এ শহরের মানুষের সাময়িক স্বস্তি মিলেছে। চৈত্রে এমন মেঘলা আকাশ ঢাকাসহ সারাদেশে আরো দুইদিন থাকবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

চৈত্রের শুরুতে এমন বৃষ্টি হওয়া আবহাওয়া অফিসের তথ্য মতে স্বাভাবিক। তারা বলছে, এটা প্রাক মৌসুমী বায়ুর সময়। এ সময়টায় বৃষ্টি হয়। বঙ্গোপসাগরের দক্ষিণে মৌসুমের স্বাভাবিক লঘুচাপ রয়েছে। পশ্চিমা এই লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গে ও এর কাছাকাছি এলাকায় আছে। এর প্রভাবেই আগামী দুইদিন বৃষ্টি হবে।

প্রতিদিন সন্ধ্যা ছয়টায় আবহাওয়া অধিদপ্তর পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস জানিয়ে দেয়। সেই পূর্বাভাসের তথ্য বলছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে রাত ও দিনের তাপমাত্রা এক-দুই ডিগ্রি কমতে পারে। গতকাল দেশের সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয় ময়মনসিংহহে ৮২ মিলিমিটার, যা অতি ভারী বৃষ্টি হিসেবে ধরা হয়। ভারী বৃষ্টি হয় ময়মনসিংহের নিকলীতে ৫৫ মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. উমর ফারুক বলেন, রবিবার ঢাকায় যে ১৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে তা এ বছর সর্বোচ্চ। এমন মেঘলা আকাশ ও মাঝেমধ্যে বৃষ্টি আরো অন্তত দুই দিন থাকবে। সারা দেশে এ অবস্থা চলবে আগামী বুধবার পর্যন্ত। এরপর এই প্রবণতা কমতে পারে বলে জানিয়েছেন তিনি।

চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়, মার্চ মাসে দুই-তিনদিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা বা মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। দুই-একদিন তীব্র কালবৈশাখী বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে। মার্চে দিন ও রাতের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকতে পারে। চলতি মাসের শেষ দিকে দেশের পশ্চিম ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে দুই-তিনদিন মৃদু বা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাওয়ার সম্ভাবনার কথা বলেছিল আবহাওয়া দপ্তর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App