×

আন্তর্জাতিক

ইমরান খানের মামলার শুনানি বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ১২:৪২ পিএম

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের সমর্থক ও পুলিশের মধ্যে সংঘর্ষের পর ইমরান খানের বিরুদ্ধে মামলার নির্দারিত এক শুনানি বাতিল করেছে।

পুলিশ বলছে, ইমরান খানের সমর্থকরা আদালত অঙ্গনের কাছে ইটপাটকেল ছুঁড়েছে যার পর তারা কাঁদানে গ্যাস ব্যবহার করে। খবর বিবিসির।

ক্রিকেটার থেকে রাজনীতিবিদে পরিণত ইমরান খান এখন ইসলামাবাদ থেকে লাহোরে নিজ বাড়িতে ফিরে গেছেন। ক্ষমতায় থাকাকালীন সময়ে ইমরান খান যেসব রাষ্ট্রীয় উপহার পেয়েছিলেন তা সঠিকভাবে ঘোষণা না করার জন্য আদালতে অভিযোগের মুখোমুখি হবেন বলে মনে করা হচ্ছে।

তিনি এসব অভিযোগ অস্বীকার করেছেন। ইমরান খান যখন লাহোরে তার বাড়ি থেকে রাজধানীর পথে রওনা হন এরপর পুলিশ ঐ বাড়ির কম্পাউন্ডে ঢোকে। পুলিশ বলছে, তারা বাড়ির বাইরে থেকে প্রায় ৬০ জনকে আটক করেছে।

এ সপ্তাহের শুরুতে লাহোরে পুলিশ যখন ইমরান খানকে গ্রেপ্তার করার চেষ্টা করে তখন তার সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তুমুল সংঘর্ষ হয়। বিবিসি সংবাদদাতারা জানাচ্ছেন, ইমরান খানের আসার আগে সরকার ইসলামাবাদে সভা সমাবেশ ও বিক্ষোভ নিষিদ্ধ ঘোষণা করেছে।

ইসলামাবাদ অভিমুখে চার ঘণ্টার যাত্রার জন্য ইমরান খান যখন আজ শনিবার সকালে লাহোরের জামান পার্কে তার বাড়ি থেকে রওনা হন সে সময় তার সাথে ছিল তার সমর্থক, সশস্ত্র রক্ষী এবং মোবাইল ফোন সিগন্যাল ব্লকার টিম।

তিনি আদালতে হাজির হবেন এই আশ্বাসের পর গতকাল আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা স্থগিত করে। তবে তার বিরুদ্ধে মামলায় আজ কোন চূড়ান্ত রায় হবে না বলেই মনে করা হচ্ছে। কিন্তু দোষী সাব্যস্ত হলে ইমরান খান এবছরের শেষের দিকে পাকিস্তানের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার অযোগ্য বলে ঘোষিত হতে পারেন।

ইমরান খান তার বিরুদ্ধে আনা অনেক মামলাকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে খারিজ করেছেন। অন্যদিকে, সরকার বলেছে যে তিনি আইনের শাসন লঙ্ঘন করছেন।

জননিরাপত্তার যুক্তিতে সরকার ইসলামাবাদে সভা সমাবেশের ওপর নিষেধাজ্ঞা জারি করলেও যাত্রাপথে ইমরান খানের দলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে তার সমর্থকদের রাজধানীতে মিলিত হওয়ার আহ্বান জানানো হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App