×

আন্তর্জাতিক

ইমরান খানের বিকল্প কমিটি গঠনের কারণ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০২:৪৩ পিএম

পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান গত বছরের এপ্রিলে অনাস্থা ভোটে ক্ষমতা হারানোর পর থেকে আগাম নির্বাচনের দাবিতে দেশজুড়ে ব্যাপক আন্দোলন গড়ে তুলেছেন। দেশটির ইতিহাসে এ রকম সরকারবিরোধী বিক্ষোভ খুব কমই হয়েছে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে বসে নেই সরকারও। প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের নেতৃত্বাধীন জোট সরকার ক্ষমতাগ্রহণের পর পক্ষ থেকে ইতোমধ্যে ইমরান খানের বিরুদ্ধে ৯৪টি মামলা করা হয়েছে। এর মধ্যে কয়েকটি মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

এমন পরিস্থিতিতে তিনি গ্রেপ্তার হলে দল চালানোর জন্য বিকল্প কমিটি গঠন করেছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। শনিবার (১৮ মার্চ) তোশাখানা মামলায় হাজিরা দিতে লাহোরের বাসভবন থেকে ইসলামাবাদ যান পিটিআই চেয়ারম্যান। গ্রেপ্তারি পরোয়ানা জারি করা মামলাগুলোর মধ্যে এটিই প্রধান মামলা।

জিও নিউজ জানিয়েছে, এদিন লাহোর থেকে ইসলামাবাদের উদ্দেশে যাত্রা করার আগে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সকে এক সাক্ষাৎকার দেন ইমরান খান। সাক্ষাৎকারে বিকল্প কমিটি গঠন করার কথা জানান তিনি।

পিটিআই চেয়ারম্যান বলেন, আমি একটি কমিটি করেছি, যা স্পষ্টতই সিদ্ধান্ত নেবে- যদি আমি কারাগারে থাকি।

এর আগে ইমরান খানকে গ্রেপ্তার করার জন্য পুলিশ জামান পার্কের বাসভবনে গেলে পিটিআইয়ের নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়। একপর্যায়ে পুলিশ তাকে গ্রেপ্তার না করেই ফিরে যায়। সাম্প্রতিক ওই সংঘর্ষে বেশ কিছু পুলিশ সদস্য আহত হন। এ ছাড়া দলটিরও বেশ কিছু সমর্থক আহত এবং অনেককে গ্রেপ্তার করে পুলিশ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App