×

আন্তর্জাতিক

ইউটিউব অ্যাকাউন্ট ফিরে পেলেন ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৩:২৪ পিএম

ইউটিউব অ্যাকাউন্ট ফিরে পেলেন ট্রাম্প

ছবি: সংগৃহীত

দুই বছরের নিষেধাজ্ঞা কাটানোর পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অ্যাকাউন্ট ফিরিয়ে এনেছে ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউব। এর আগে ফেইসবুক ও ইনস্টাগ্রামের মালিক কোম্পানি মেটা ও ইলন মাস্ক মালিকানাধীন সামাজিক প্ল্যাটফর্ম টুইটারের একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি’তে নিজ সমর্থকদের মাধ্যমে ঘটিত ক্যাপিটল দাঙ্গার কারণে নিজস্ব প্ল্যাটফর্মে ট্রাম্পের ভিডিও পোস্ট করার সুবিধা কেড়ে নেয় ইউটিউব। সে সময় ইউটিউব জানায়, তার চ্যানেল প্ল্যাটফর্মের সহিংসতায় উস্কানি সংশ্লিষ্ট নিয়ম ভেঙেছে।

মার্কিন কংগ্রেসে জো বাইডেনের নির্বাচনের বিজয় প্রত্যয়িত করার প্রচেষ্টার বিপরীতে ওইদিন শত শত বিক্ষোভকারী ক্যাপিটল কমপ্লেক্সে প্রবেশ করে। এই দাঙ্গার পর ট্রাম্পের ফেইসবুক, ইনস্টাগ্রাম ও টুইটার অ্যাকাউন্টও নিষিদ্ধ হয়ে যায়। এর বেশ কয়েক মাস পর, ‘ট্রুথ সোশাল’ নামে নিজস্ব সামাজিক প্ল্যাটফর্ম উন্মোচন করেন তিনি। তবে, ২০২২ সালে ট্রাম্প ঘোষণা দেন, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রার্থী হিসেবে নামবেন তিনি। এর পর থেকেই বিভিন্ন প্ল্যাটফর্ম তার অ্যাকাউন্ট ফিরিয়ে আনছে বলে প্রতিবেদনে উল্লেখ করেছে বিবিসি।

ইউটিউবে ট্রাম্পের ২৬ লাখের বেশি গ্রাহক রয়েছে। পাশাপাশি, টুইটারে আট কোটি ৭০ লাখ, ফেইসবুকে তিন কোটি ৪০ লাখ ও ইনস্টাগ্রামে দুই কোটি ৩০ লাখ ফলোয়ার আছে তার। এমন সমর্থন থাকার পরও ট্রাম্প ইউটিউবে ফিরে এসে ভিডিও পোস্ট করবেন কি না, তার কোনো নিশ্চয়তা নেই। শুক্রবার অবশ্য দুই বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো ফেইসবুকে পোস্ট করেন তিনি। নিজের ২০১৬ সালের বিজয়ী বক্তব্যের এক ছোট ক্লিপ’সহ তার পোস্টের বার্তায় লেখা ছিল- ‘আমি ফিরে এসেছি!’

ইউটিউবের প্রেস অ্যাকাউন্টের তথ্য অনুযায়ী, এখন পুনরায় তার অ্যাকাউন্ট অনলাইনে ফিরে এসেছে। তাই টুইটারে লিখেছে গুগল মালিকানাধীন ইউটিউব এখন থেকে ‘ডোনাল্ড জে. ট্রাম্প’ নামের চ্যানেলটি আর নিষেধাজ্ঞার আওতায় থাকবে না ও এতে নতুন কনটেন্ট আপলোড করা যাবে।

ইউটিউব আরো বলেছে, জাতীয় নির্বাচনের দৌড়ে শীর্ষ প্রার্থীদের কাছ থেকে সমানভাবে শোনার সুযোগ ভোটারদের দিতে তারা বাস্তব-জগতের সহিংসতার অব্যাহত ঝুঁকির বিষয়টি সতর্কতার সঙ্গে মূল্যায়ন করেছে। ইউটিউবের অন্যান্য চ্যানেলের মতোই এই চ্যানেলকে আমাদের নীতিমালা মেনে চলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App