×

আন্তর্জাতিক

অস্কারে নীল ফিতা রহস্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ মার্চ ২০২৩, ০৯:৪০ এএম

অস্কারে নীল ফিতা রহস্য
অস্কারে নীল ফিতা রহস্য

গত ১২ মার্চ বসেছিল ৯৫তম অস্কারের আসর। হলিউডের ডলবি থিয়েটারে ‘টার’ চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী ক্যাটাগরিতে মনোনয়ন পেয়েছিলেন কেট ব্লাঞ্চেট।

শ্রেষ্ঠ অভিনেতা ক্যাটাগরিতে ‘লিভিং’ চলচ্চিত্রের জন্য বিল নই। শেষ পর্যন্ত জেতেননি দুজনের কেউ-ই। তবে তারা আলোচনায় উঠে এসেছেন অন্য কারণে। দুজনেই বুকে ঝুলিয়ে এসেছিলেন নীল ফিতা। পরেছিলেন আরও অনেক তারকাই।

কিন্তু কী রহস্য এই নীল ফিতার? জানা যায়, ফিতাগুলোতে লেখা ছিল-‘উইথ রিফিউজিস’। এ হ্যাশট্যাগ বার্তা জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার। মূলত তাদের ‘রিফিউজি কোয়ালিশন’-এর উদ্যোগ এ নীল ফিতা। একে তারা বলছে শরণার্থী ও উদ্বাস্তুদের প্রতি ‘সহমর্মিতা ও সংহতির স্মারক’।

আর অস্কারের আসরকে বেছে নেওয়ার কারণ হিসেবে বলছে, ‘রেড কার্পেটে এ নীল ফিতা ধারণ করার ঘটনা সবাইকে একটা শক্তিশালী ভিজ্যুয়াল বার্তা দিল যে সবারই নিরাপত্তার অধিকার আছে, সে যেই হোক, যেখানে থাকুক, যেভাবেই থাকুক।’

বিনোদনের জমকালো আসরে এ নীল ফিতার ব্যবহার অবশ্য এটাই প্রথম নয়। এবারের বাফটার আসরের আগে আগে তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্প হয়। মারা যান অর্ধলক্ষাধিক মানুষ। বাস্তুচ্যুত হন আরও অনেক বেশি। অন্যদিকে গত বছরই জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার হিসাব বলছিল, পৃথিবীতে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা ১০ কোটির বেশি।

তাদের সবার প্রতি সহমর্মিতা জানিয়ে বাফটায় এ নীল ফিতা ধারণের শুরু। কেট ব্লাঞ্চেট ছাড়াও পরেছিলেন অ্যাঞ্জেলা ব্যাসেট, কলিন ফেরেল, পল মেসকল, জেমি লি কার্টিস, মিশেল ইয়ো প্রমুখ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App