×

আন্তর্জাতিক

২৩ ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে রুশ নিষেধাজ্ঞা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০১:২০ পিএম

২৩ ব্রিটিশ নাগরিকের বিরুদ্ধে রুশ নিষেধাজ্ঞা

ফাইল ছবি

যুক্তরাজ্যের ২৩ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে রাশিয়া। স্থানীয় সময় শুক্রবার (১৭ মার্চ) রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের সেনাবাহিনীকে যেসব ব্রিটিশ সেনা কর্মকর্তা সম্পৃক্ত, তাদের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করেছে মস্কো। খবর আনাদোলুর।

জানা যায়, নিষেধাজ্ঞা আরোপ করা ব্রিটিশ নাগরিকরা রাশিয়ায় প্রবেশ করতে পারবেন না। এসব সেনা কর্মকর্তার মধ্যে ব্রিটিশ জিঙ্ক নেটওয়ার্ক করপোরেশনের শীর্ষ কর্মকর্তাও রয়েছেন।

এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। এই গ্রেপ্তারি পরোয়ানা যৌক্তিক বলে মন্তব্য করে আগুনে ঘি ঢেলে দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

পরোয়ানা প্রসঙ্গে বাইডেন বলেন, এটি আন্তর্জাতিকভাবে শুধু স্বীকৃতি দিল না, শক্তিশালী একটি পয়েন্ট তৈরি হলো।

এদিকে ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) পুতিনের বিরুদ্ধে যে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে, তাতে তাদের কিছু যায় আসে না বলে সাফ জানিয়েছে রাশিয়া।

মস্কোর পক্ষ থেকে শুক্রবার এ প্রতিক্রিয়া জানানো হয়। আইসিসি পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা টেলিগ্রামে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি আরও বলেন, আইসিসির আদেশ মানতে রাশিয়া বাধ্য না। কারণ আমরা এ আদালতকে মানি না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App