×

জাতীয়

শিল্প-সংস্কৃতিতে বাংলাদেশ-নেপালের সম্পর্ক আরো দৃঢ় হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ১০:৩৭ পিএম

শিল্প-সংস্কৃতিতে বাংলাদেশ-নেপালের সম্পর্ক আরো দৃঢ় হবে

ছবি: ভোরের কাগজ

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেন, বাংলাদেশ ও নেপালের দুই দেশের জনগণের আচার আচরণ, সাংস্কৃতিক ও ভৌগলিক বৈশিষ্ট্য দুই দেশের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক তৈরি করেছে। তাদের সাথে আমাদের প্রতিবেশীর সম্পর্ককে ছাড়িয়ে অনেকটা পারিবারিক সম্পর্কে রূপ নিয়েছে। সম্পর্কের এই বন্ধনকে আরও দৃঢ় করতে দুই দেশের শিল্প ও সংস্কৃতির চর্চাকে আরো ছড়িয়ে দিতে হবে।

শনিবার (১৮ মার্চ) রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে বাংলাদেশে অবস্থিত নেপালের দূতাবাস ও বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডশিপ সোসাইটির উদ্যোগে আয়োজিত ‘নেপাল-বাংলাদেশ শিল্প ও সংস্কৃতি উৎসব-২০২৩’ শীর্ষক অনুষ্ঠানের সমাপনীতে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, নেপাল আমাদের পরীক্ষিত বন্ধু, মুক্তিযুদ্ধে তারা আমাদের বন্ধুর মতো পাশে ছিল। স্বাধীনতার পর পরই তারা আমাদের দেশকে স্বীকৃতি দেয়। তখন থেকেই নেপালের সঙ্গে আমাদের শিল্প ও সংস্কৃতির সম্পর্ক গড়ে উঠেছে। নেপাল ও বাংলাদেশ সার্কভুক্ত দেশ হিসেবে বিভিন্ন আন্তর্জাতিক ফোরামের সদস‌্য হিসেবে একসাথে কাজ করে যাচ্ছে। পর্যটন, প্রাকৃতিক দুর্যোগসহ বিভিন্ন ক্ষেত্রে আমারা একে অপরের পাশে থাকতে চাই।

নেপালের রাষ্ট্রদূত ঘনশ্যাম ভাণ্ডারীর সভাপতিত্বে অনুষ্ঠানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর, একুশে পদকপ্রাপ্ত শিল্পী অধ্যাপক ড. ফরিদা জামান ও বাংলাদেশ-নেপাল ফ্রেন্ডাশিপ সোসাইটির সভাপতি মশিউর আহমেদসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App