×

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রকে ঠেকাতে প্রস্তুত ৮ লাখ উত্তর কোরীয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০১:১০ পিএম

যুক্তরাষ্ট্রকে ঠেকাতে প্রস্তুত ৮ লাখ উত্তর কোরীয়

ছবি: রয়টার্সের

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ের জন্য দেশটির অন্তত আট লাখ নাগরিক স্বেচ্ছায় সেনাবাহিনীতে যোগ দিতে স্বাক্ষর করেছেন বলে দাবি করেছে উত্তর কোরিয়া। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম রডং সিনমুন এ খবরের সত্যতা নিশ্চিত করেছে।

জানা যায়, উত্তর কোরিয়ার গণমাধ্যমটি এক প্রতিবেদনে বলেছে, যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াই করার জন্য দেশটির প্রায় আট লাখ মানুষ প্রস্তুত রয়েছে। এ লক্ষ্যে শুধু শুক্রবার সারাদেশে প্রায় আট লাখ ছাত্র ও শ্রমিক শ্রেণির মানুষ সেনাবাহিনীতে যোগ দিতে অথবা পুনরায় তালিকাভুক্ত হতে স্বেচ্ছাসেবক হয়েছেন।

চলমান যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার প্রতিক্রিয়ায় উত্তর কোরিয়া যখন একের এক ক্ষেপণাস্ত্র ছুড়ছে, তখন এমন খবর দিল পিয়ংইয়ং। সর্বশেষ বৃহস্পতিবার উত্তর কোরিয়া তার হোয়াসং-১৭ আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) নিক্ষেপ করে।

এদিন কোরীয় উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী সমুদ্রে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে উত্তর কোরিয়া, যা ছিল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওলের জাপান সফরে যাওয়ার মাত্র কয়েক ঘণ্টা আগে। যদিও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশনের অধীনে উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিষিদ্ধ করা হয়েছে। পিয়ংইয়ংয়ের এই কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও জাপান।

এর আগে গত ১৩ মার্চ দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র যৌথ মহড়া শুরু করে। কোরীয় উপদ্বীপে চলমান ১০ দিনব্যাপী মহড়াকে আগ্রাসনের প্রস্তুতি বলে উল্লেখ করেছে পিয়ংইয়ং। দুই দেশের ওই মহড়া শুরুর কয়েক ঘণ্টা আগে থেকে এখন পর্যন্ত অন্তত ৫টি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App