×

প্রবাস

মালয়েশিয়ায় কর্মী নেয়ার প্রক্রিয়া স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৯:১৪ পিএম

মালয়েশিয়ায় কর্মী নেয়ার প্রক্রিয়া স্থগিত

প্রতীকী ছবি

মালয়েশিয়ায় কর্মী নেয়ার প্রক্রিয়া স্থগিত ঘোষণা করা হয়েছে। শনিবার মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমার জানিয়েছেন, নিয়োগকর্তারা যেন এখন সুষ্ঠুভাবে এসব শ্রমিককে নিয়ে আসতে পারেন সেই ব্যবস্থা করতেই সাময়িক সময়ের জন্য শ্রমিক নেয়ার প্রক্রিয়া স্থগিত করা হয়েছে।

শনিবার (১৮ মার্চ) এ তথ্য নিশ্চিত করেছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী ভি শিবকুমার। তিনি বলেন, প্রথম ধাপে ৯ লাখ ৯৫ হাজার ২৯৬ জন শ্রমিককে মালয়েশিয়ায় কাজ করার অনুমোদন দেয়া হয়েছে। নিয়োগকর্তারা যেন এখন সুষ্ঠুভাবে এসব শ্রমিকদের নিয়ে আসতে পারেন সে ব্যবস্থা করতেই সাময়িক সময়ের জন্য শ্রমিক নেওয়ার প্রক্রিয়া স্থগিত করা হয়েছে। খবর ফ্রিমালয়েশিয়া ডট কমের।

তিনি আরো জানিয়েছেন, নতুন শ্রমিক আসার অনুমোদনের নিষেধাজ্ঞা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়েছে। এর মধ্যে যেসব নিয়োগদাতা অবৈধ কর্মীদের নিয়োগ দেওয়ার আবেদন জানিয়েছিলেন সেটিও থাকবে। মানে অবৈধদের বৈধভাবে কাজ করার অনুমোদনও স্থগিত হয়ে গেছে।

২০১৮ সালে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে দেয় মালয়েশিয়া। এরপর মালয়েশিয়ার সঙ্গে বাংলাদেশ সরকারের আলোচনার পর ২০২২ সালের ৮ আগস্ট থেকে আবারো দেশটিতে যাওয়া শুরু করেন দেশীয় প্রবাসীরা।

গত ৫ মার্চ পর্যন্ত বাংলাদেশ থেকে তিন লাখ ১৪ হাজার ৪৭৩ জন কর্মী মালয়েশিয়া যাওয়ার অনুমোদন পান। এর মধ্যে ৫ মার্চ পর্যন্ত দেশটিতে গিয়ে পৌঁছেছেন এক লাখ ২১ জন কর্মী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App