×

আন্তর্জাতিক

মার্কিন ড্রোন বিধ্বস্তকারী দুই পাইলটকে পুরস্কৃত করল রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৮:২৯ পিএম

মার্কিন ড্রোন বিধ্বস্তকারী দুই পাইলটকে পুরস্কৃত করল রাশিয়া

ছবি: সংগৃহীত

কৃষ্ণসাগরে বিধ্বস্ত হওয়া যুক্তরাষ্ট্রের ড্রোনের ওপর হামলাকারী রাশিয়ার যুদ্ধবিমানের দুই পাইলটকে পুরস্কৃত করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই শোইগু। শুক্রবার (১৭ মার্চ) রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। মন্ত্রণালয়ের দাবি, ওই ড্রোন আকাশসীমার বিধিনিষেধ লঙ্ঘন করেছিল।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের এমকিউ–৯ রিপার নামের ওই ড্রোনটি বিধ্বস্ত হয়। এ নিয়ে যুক্তরাষ্ট্রের প্রকাশিত একটি ভিডিওতে দেখা যায়, রাশিয়ার একটি এসইউ–২৭ যুদ্ধবিমান ড্রোনটির ওপর জ্বালানি তেল ফেলে। পরে যুদ্ধবিমানটি আবার উড়ে এসে ড্রোনের প্রপেলারে আঘাত করে। এতে ড্রোনটি ক্ষতিগ্রস্ত হয়। এ অবস্থায় বাধ্য হয়ে সেটি কৃষ্ণসাগরে বিধ্বস্ত করানো হয় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, ওই ড্রোনটি কৃষ্ণসাগরের আকাশসীমায় নিয়ন্ত্রণ হারিয়েছিল। ফলে সেটি নিচে পড়তে থাকে এবং সাগরে বিধ্বস্ত হয়। ড্রোনটিতে যোগাযোগের জন্য ব্যবহার করা বেতারব্যবস্থা বন্ধ রাখা হয়েছিল। ইউক্রেন যুদ্ধের জন্য রাশিয়ার ব্যবহৃত আকাশসীমার বিধিনিষেধও লঙ্ঘন করেছিল সেটি।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার আগে থেকেই নজরদারির কাজে কৃষ্ণসাগরের আকাশসীমায় এমকিউ-৯ রিপার ড্রোন দিয়ে অভিযান চালিয়ে আসছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবারও সেটি একই অভিযানে ছিল বলে দাবি করা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির কর্মকর্তারা বলছেন, সেদিন রুশ যুদ্ধবিমানের ওই কর্মকাণ্ড ছিল ‘বেপরোয়া ও অপেশাদার’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App