×

জাতীয়

মাউশির গুরুত্বপূর্ণ পদে প্রশাসন ক্যাডার চান শিক্ষা ক্যাডারের একাংশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৬:২০ পিএম

মাউশির গুরুত্বপূর্ণ পদে প্রশাসন ক্যাডার চান শিক্ষা ক্যাডারের একাংশ

ছবি: ভোরের কাগজ

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়নের দাবি জানিয়েছেন আত্তীকৃত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ শিক্ষকরা। অধিদপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে থাকা কর্মকর্তারা নানা ষড়যন্ত্র করে সরকারিকৃত কলেজের আত্তীকৃত ক্যাডারভুক্ত শিক্ষকদের বঞ্চিত করছেন বলে অভিযোগ তুলেছেন তারা। এ ধরণের কর্মকর্তাদের অধিদপ্তর থেকে অপসারণ করে আত্তীকৃত হয়ে ক্যাডারভুক্ত শিক্ষকদের চাকরি স্থায়ীকরণ, নিয়মিতকরণ ও পদোন্নতি নিশ্চিত করার দাবি জানিয়েছেন শিক্ষকরা।

শনিবার (১৮ মার্চ) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সংবাদ সম্মেলন করে এসব দাবি তুলে ধরেন ২০০০ বিধিতে আত্তীকৃত বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ শিক্ষকরা। আত্তীকৃত কলেজ শিক্ষকদের সংগঠন বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক ফোরামের (বাসকশিফো) ব্যানারে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সভাপতি মো. আবুল কালাম আজাদ বলেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ঘাপটি মেরে থাকা স্বাধীনতা বিরোধী একটি চক্র বর্তমান শিক্ষাবান্ধব সরকারের সব অর্জন ও সাফল্যকে পেছনে ফেলার ষড়যন্ত্রে লিপ্ত। এ চক্রটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারপ্রাপ্ত জাতীয়করণ প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে চলছে। তারা সরকারের ভিশন-২০৪১ এর মাধ্যমে উন্নত বাংলাদেশ গড়ার পরিকল্পনা নস্যাৎ করতে চায়। সুষ্ঠু শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে এসব রাষ্ট্র ও সরকার বিরোধী কর্মকর্তাদেরকে চিহ্নিত করে অধিদপ্তর থেকে বের করে মাউশির গুরুত্বপূর্ণ পদগুলোতে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের পদায়ন দাবি করছি।

সংবাদ সম্মেলনে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে প্রশাসন ক্যাডার পদায়নসহ বেশ কয়েকদফা দাবি জানান আত্তীকৃত হয়ে শিক্ষা ক্যাডারভুক্ত সরকারি কলেজ শিক্ষকরা। দাবিগুলো হলো- নিয়মিতকরণ বঞ্চিত আত্তীকৃত ক্যাডারভুক্ত প্রভাষকদের ২০০০ বিধির ৬(৫)-এর আলোকে আগামী এক মাসের মধ্যে নিয়মিতকরণ করা, স্থায়ীকরণ বঞ্চিত বয়স পঞ্চাশোর্ধ্ব সব শিক্ষককে ও সব যোগ্যতা অর্জনকারী শিকদের আগামী এক মাসের মধ্যে স্থায়ীকরণের ব্যবস্থা করা, পদোন্নতি বঞ্চিত সব আত্তীকৃত ক্যাডারভুক্ত শিক্ষককে আগামী এক মাসের মধ্যে পদোন্নতির ব্যবস্থা করা।

তাদের দাবিগুলোর মধ্যে আরো আছে, কোনো কলেজের শিক্ষকদের চাকরি নিয়মিতকরণ না হওয়া পর্যন্ত সংযুক্তিতে বা অন্য কোনো উপায়ে সরাসরি বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগকৃত কোনো শিক্ষককে জাতীয়করণকৃত কোনো কলেজে পদায়ন না করা এবং ইতোমধ্যে যাদেরকে পদায়ন করা হয়েছে তাদেরকে আগামী এক মাসের মধ্যে প্রত্যাহার করে নেয়া, জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশ অনুযায়ী ভুতাপেভাবে কলেজ সরকারিকরণের তারিখ থেকে সব কর্মকর্তাকে নিয়মিত করা, নিয়মিতকরণ ছাড়া সব আত্তীকৃত শিক্ষককে বুনিয়াদী প্রশিণে অংশগ্রহণের সুযোগ দেয়া, জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেগুলেশন ১৯৯৪ অনুযায়ী কলেজের দেয়া বার্ষিক বর্ধিত বেতন যোগ করে বেতন নির্ধারণ করা বা পে প্রটেকশন নিশ্চিত করা এবং জাতীয় বেতন স্কেল-২০০৯ অনুযায়ী টাইম স্কেল ও সিলেকশন গ্রেড দেয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App