×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

সারাদেশ

ভূমিহীন-গৃহহীন মুক্ত হতে যাচ্ছে গোমস্তাপুর উপজেলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৩:৪৫ পিএম

ভূমিহীন-গৃহহীন মুক্ত হতে যাচ্ছে গোমস্তাপুর উপজেলা

ছবি: ভোরের কাগজ

ভূমিহীন-গৃহহীন মুক্ত হতে যাচ্ছে গোমস্তাপুর উপজেলা
ভূমিহীন-গৃহহীন মুক্ত হতে যাচ্ছে গোমস্তাপুর উপজেলা

“দেশের একটি পরিবারও ভূমিহীন ও গৃহহীন থাকবে না” মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করেছে গোমস্তাপুর উপজেলা প্রশাসনসহ সংশ্লিষ্টরা।

এরই ধারাবাহিকতায় আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ৪র্থ ধাপে গোমস্তাপুর উপজেলায় ৭৫টি ও পূর্বে দেয়াসহ মোট ৭৩৩টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পাকা ঘর এবং দুই শতাংশ জমির দলিল বুঝিয়ে দেয়ার মাধ্যমে আসছে ২২ মার্চ (বুধবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সে গোমস্তাপুর উপজেলাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করবেন বলে জানিয়েছেন উপজেলা প্রশাসন।

আর এতে করেই অসহায় ভূমিহীন ও গৃহহীনরা পেতে যাচ্ছেন তাদের স্বপ্নের ঠিকনা। শেখ হাসিনার আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের জীবন-মানের এই পরিবর্তন শুরু হয়ে গেছে গোমস্তাপুর উপজেলায়।

ইতিপূর্বে প্রধানমন্ত্রীর দেয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের আশ্রয়ণ প্রকল্পে গিয়ে দেখা যায়, সময়ের সাথে এখন বদলেছে ছিন্নমূল মানুষের যাপিত জীবন। পল্লীকবির কবিতার আসমানীরা এখন ভেন্না পাতার ছাউনী থেকে বসবাস করছে রঙ্গিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়িতে। সেই বাড়িতেই করছে শাক-সবজির আবাদ। কেউবা করছে হাঁস-মুরগি, ছাগল ও গরু লালন-পালন। সন্তানদের পাঠাচ্ছে স্কুলে। বসতির দুশ্চিন্তা ছেড়ে নিশ্চিন্ত মনে কাজ করে এগিয়ে নিচ্ছে সংসার। সংসারে এসেছে অর্থনৈতিক স্বচ্ছলতা। বসবাসের জন্য সরকারের দেয়া এই সুবিধাটি পেয়ে খুশি আশ্রয়হীন মানুষগুলো।

আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা গঠন করেছে সমবায় সমিতি, নিয়মিত নিচ্ছে উপজেলা থেকে বিভিন্ন প্রশিক্ষণ, অনেকের একাডেমিক শিক্ষা না থাকলেও নানা প্রশিক্ষণে তারা হয়ে উঠছে স্বশিক্ষিত। উপজেলা প্রশাসনের নিয়মিত তদারকিতে ক্রমেই সময়ের সাথে সাথে উন্নয়নের নানা দিকে এগিয়ে যাচ্ছে আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা।

এই উপজেলায় আর মাত্র ৭৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের মধ্যে জমির দলিল ও ঘরের চাবি হস্তান্তর করলেই ভূমিহীন ও গৃহহীন মুক্ত হবে। সেই ৭৫টি পরিবারের জন্যও ইতিমধ্যে রঙ্গিন টিন আর পাকা দেয়ালের আধাপাকা বাড়িও প্রায় পুরোপুরি প্রস্তুত। এখন শুধু অপেক্ষা হস্তান্তরের। সেই মহেন্দ্রক্ষণের অপেক্ষায় রয়েছে ৭৫টি পরিবারসহ পুরো গোমস্তাপুরবাসী।

গোমস্তাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা খাতুন জানান, উপজেলায় ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ৬৫৮টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে। ৪র্থ পর্যায়ে ৭৫টি ঘরের নির্মাণ কাজ শেষ হয়েছে। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর ৭৫টি পরিবারকে ঘর হস্তান্তর করা হবে। অর্থাৎ হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী মোট ৭৩৩টি পরিবার পুনর্বাসনের মাধ্যমে প্রধানমন্ত্রীর ঘোষণার মধ্য দিয়ে গোমস্তাপুর উপজেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হতে যাচ্ছে। মহতী এই কাজের সাথে সরাসরি সম্পৃক্ত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App