×

সারাদেশ

বাণিজ্যিক ভবনে দোকান ভাড়া নিয়ে গাজা ফেনসিডিলের ব্যবসা, গ্রেপ্তার বিএনপি নেতা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৫:৪৯ পিএম

বাণিজ্যিক ভবনে দোকান ভাড়া নিয়ে গাজা ফেনসিডিলের ব্যবসা, গ্রেপ্তার বিএনপি নেতা

ছবি: ভোরের কাগজ

চট্টগ্রামের সাতকানিয়ায় একটি বাণিজ্যিক ভবনে দোকান ভাড়া নিয়ে দীর্ঘদিন ধরে মাদক ব্যবসা চালিয়ে আসছে এক বিএনপি নেতার সিন্ডিকেট। শুক্রবার (১৭ই মার্চ) বিকেলে র‌্যাব-৭ অভিযান চালিয়ে কেরানিরহাটের সিটি সেন্টার থেকে ২৫ কেজি গাজা ও ৯৩ বোতল ফেন্সিডিলসহ ওই বিএনপি নেতা সহ ৩ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তার প্রধান আসামির নাম শহর মুল্লূক রাশেদ (৪৩)। সে উপজেলা বিএনপির বর্তমান কমিটির যুগ্ম আহ্বায়ক। অপর একটি সূত্র জানায় রাশেদ বিএনপি আহ্বায়ক কমিটির সদস্য ও কেরানীহাট নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি এবং কেরানীহাট মাইক্রোবাস চালক সমিতির সভাপতি। সে দক্ষিণ ঢেমশা মাইজপাড়া চৌকিদার বাড়ী এলাকার মৃত কালা মিয়ার ছেলে।

অপর আসামিরা হলো- উপজেলার পৌরসভা এলাকার ভোয়ালিয়া পাড়া এলাকার মৃত নজরুল ইসলামের ছেলে মিনহাজুর রহমান প্র: মিনহাজ (২৩) ও কক্সবাজার জেলার রামু উপজেলার দক্ষিণ মিঠাছড়ি এলাকার আবুল কাছিমের ছেলে মামুনর রশিদ (২২)।

র‌্যাব জানায়, গোপন সংবাদের ভিত্তিতে কতিপয় মাদক কারবারি মাদক ক্রয়-বিক্রয়ের জন্য অবস্থান করছে জানতে পেরে কেরানীহাট সিটি সেন্টারে র‌্যাবের একটি দল অভিযান পরিচালনা করে প্রথমে আসামী মোঃ মামুনর রশিদকে আটক করে। এসময় মামুনের হাতে থাকা একটি প্লাষ্টিকের ব্যাগ থেকে ৬০ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়।

পরবর্তীতে আসামি মামুনের দেওয়া তথ্যমতে কেরানিহাটস্থ সিটি সেন্টারের ২য় তলার একটি দোকান থেকে ২ টি প্লাষ্টিকের বস্তা ও ১টি বাজারের ব্যাগ থেকে ২৫ কেজি গাঁজা এবং ৩৩ বোতল ফেন্সিডিল উদ্ধারসহ মিনহাজ ও শহর মুল্লূক রাশেদকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব আরো জানায়, আসামিদের প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা স্বীকার করে এই সিন্ডিকেট কুখ্যাত একটি মাদক গ্রুপ যা ফোরকান গ্রুপ নামে পরিচিত এবং এই গ্রুপের প্রধান শহর মুল্লূক রাশেদ। আসামি মামুন কক্সবাজার থেকে ইয়াবা নিয়ে এসে কেরানীহাটের সিন্ডিকেটের হাতে দেয়। বিনিময়ে মামুন গাজা ও ফেনসিডিল কক্সবাজারে নিয়ে যায়। পরবর্তীতে আসামিরা এই মাদক কেরানীহাট থেকে দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করে থাকে।

এছাড়াও প্রধান আসামি শহর মুল্লূক রাশেদ গ্রুপ প্রধান মোঃ ফোরকানের অংশীদার। সে মাদক ব্যবসায় আশ্রয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতি সম্পর্কিত ক্লীয়ারেন্স প্রদান এবং অর্থ বিনিয়োগ করে। সে নিজেই একজন নিয়মিত মাদক সেবনকারী। সে ওই এলাকায় ব্যবসায়ী হিসেবে সুপরিচিত এবং আইন প্রয়োগকারী সংস্থাসহ প্রভাবশালী ব্যক্তিদের সাথে সুসম্পর্ক বজায় রাখে, যা তাকে তার সুরক্ষার ছায়ায় এই সিন্ডিকেট পরিচালনা করতে সহায়তা করে। সে মাদক সিন্ডিকেট নেতা ফোরকানকে দোকান ভাড়া ও ব্যবসা চালাতে সাহায্য করে। সে স্থানীয়ভাবে একজন প্রভাবশালী ব্যক্তি হওয়ায় তার পক্ষে সিন্ডিকেট পরিচালনা করা সহজ ছিল।

র‌্যাব-৭ চট্টগ্রাম'র সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার সাংবাদিকদের জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৭ চট্টগ্রাম'র একটি আভিযানিক দল ২৫ কেজি গাজা ও ৯৩ বোতল ফেনসিডিল সহ ৩ জন মাদক কারবারিকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেফতারকৃত আসামী ও উদ্ধারকৃত মাদকদ্রব্য সংক্রান্তে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

সাতকানিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইয়াসির আরাফাত জানান, র‌্যাব-৭ চট্টগ্রাম'র হাতে আটককৃত আসামিদেরকে সাতকানিয়া থানায় হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে মাদক আইনে মামলা দায়ের হয়েছে এবং আসামিদেরকে যথাযথ পুলিশ পাহারায় বিজ্ঞ আদালতে সোপর্দ্য করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App