×

সাহিত্য

বঙ্গবন্ধু চরিত্রে আলোচিত তারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৫:৩৪ পিএম

বঙ্গবন্ধু চরিত্রে আলোচিত তারা

শ্রাবণ ট্র্যাজেডি নাটকে বঙ্গবন্ধু চরিত্রে শিবলী সরকার। ছবি: সংগৃহীত

বঙ্গবন্ধু চরিত্রে আলোচিত তারা

বঙ্গবন্ধুর চরিত্রে আহমেদ রুবেল

বঙ্গবন্ধু চরিত্রে আলোচিত তারা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে আরিফিন শুভ। ছবি: সংগৃহীত

সিনেমা, মঞ্চনাটক, যাত্রাপালায় নানাভাবে উঠে এসেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রটি। বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করে আলোচিত হয়েছেন অনেক অভিনেতা। আবার বঙ্গবন্ধু নিজেও অভিনয় করেছিলেন নিজেরই চরিত্রে। ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মদিনকে উপলক্ষ করে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করে যারা আলোচিত হয়েছেন তাদের খবর জানাচ্ছেন মাহফুজ রহমান

বাঙালির সর্বকালের সেরা প্রাপ্তি বাংলাদেশের স্বাধীনতা। আর এই স্বাধীনতা যাকে ছাড়া ভাবাই যায় না, তিনি হলেন বাঙালির পিতা শেখ মুজিবুর রহমান। শেখ মুজিবুর রহমানের এক সীমাহীন দেশপ্রেমের ফসল হলো বাংলাদেশের স্বাধীনতা। বাংলাদেশের বাঙালি যখন স্বাধীনতার জন্য তীব্র যন্ত্রণায় কাতর, সেই যন্ত্রণার অন্ধকার আকাশে আলো জ্বেলেছিলেন শেখ মুজিবুর রহমান তার অদম্য ইচ্ছাশক্তি, সংগ্রামী চেতনা আর জীবনাদর্শ দিয়ে। শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের ১৭ মার্চ ফরিদপুর জেলায় জন্মগ্রহণ করেন। গতকাল ছিল এই মহান নেতার জন্মদিন। স্বাধীনতার স্বপ্নদ্রষ্টার জন্মবার্ষিকীতে গোটা দেশের মানুষই শুভেচ্ছা জানিয়েছে, স্মরণ করেছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত ধরে এ দেশে চলচ্চিত্রের প্রাতিষ্ঠানিক যাত্রা। তার উত্থাপিত বিলের পরিপ্রেক্ষিতেই প্রতিষ্ঠিত হয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (এফডিসি)। ১৯৭৩ সালে দেশে সরকারিভাবে ১০০টি সিনেমা হল নির্মাণের উদ্যোগ নিয়েছিলেন তিনি। আমাদের মহান মুক্তিযুদ্ধের পর মুক্তিযুদ্ধের গৌরবময় ইতিহাস নিয়ে একের পর এক সিনেমা নির্মাণ হতে থাকে। বঙ্গবন্ধু নিজেই যখন বঙ্গবন্ধু চরিত্রে

[caption id="attachment_416311" align="aligncenter" width="898"] বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে আরিফিন শুভ। ছবি: সংগৃহীত[/caption]

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিজেই অভিনয় করেছিলেন একটি সিনেমায়। সেই সিনেমায় বঙ্গবন্ধু চরিত্রেই তিনি অভিনয় করেন। ১৯৭৪ সালে মুক্তি পায় চাষী নজরুল ইসলামের পরিচালনায় ‘সংগ্রাম’ নামের সিনেমাটি। এ সিনেমায় একটি দৃশ্যে অভিনয় করেন স্বয়ং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে সময়ের চিত্রনায়ক কামরুল আলম খান খসরু ও চাষী নজরুল ইসলামের অনুরোধ রক্ষা করতেই এ ছবির শেষ দৃশ্যে অভিনয় করেন বঙ্গবন্ধু। মুক্তিযুদ্ধের পর সদ্য স্বাধীন দেশের সামরিক বাহিনী বাঙালির মুক্তিসংগ্রামের নায়ক বঙ্গবন্ধুকে স্যালুট করছে। এ দৃশ্য কীভাবে ধারণ করা যায় তা নিয়ে চিন্তায় পড়ে যান পরিচালক চাষী নজরুল ইসলাম। এক প্রকার দুঃসাহস নিয়ে বঙ্গবন্ধুকে সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেন অভিনেতা ও মুক্তিযোদ্ধা খসরু। প্রথমে না করলেও পরে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী আবদুল মান্নানের মাধ্যমে অনুরোধ করিয়ে অভিনয়ের জন্য বঙ্গবন্ধুকে রাজি করান খসরু। সেই সিনেমায় বঙ্গবন্ধুর দৃশ্যটি ছিল, তিনি দাঁড়িয়ে স্যালুট গ্রহণ করছেন।

বঙ্গবন্ধু বায়োপিক

বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় নির্মিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বায়োপিক ‘মুজিব : দ্য মেকিং অব অ্যা নেশন’ প্রদর্শনের জন্য প্রস্তুত হলেও কবে মুক্তি পাবে, সেটি এখনো চূড়ান্ত হয়নি। গত বছরের সেপ্টেম্বরেই তথ্য ও সম্প্রচার মন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বলেছিলেন, ‘বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমতি দিলে চলতি বছরেই এটি প্রেক্ষাগৃহে প্রদর্শন হতে পারে।’ কিন্তু নতুন বছরেরও দুই মাস পেরিয়েছে, কিন্তু এখনো মুক্তির তারিখ জানা যায়নি সিনেমাটির। ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল ‘মুজিব : দ্য মেকিং অব অ্যা নেশন’ পরিচালনা করেছেন। গত বছরের মে মাসে ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবে সিনেমাটির ট্রেলার প্রকাশ করা হয়। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) ও ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (এনএফডিসি) যৌথ প্রযোজনায় সিনেমাটি নির্মাণ করছেন শ্যাম বেনেগাল। বাংলা ভাষায় নির্মিত সিনেমাটির জন্য শিল্পীসহ বেশিরভাগ কলাকুশলী বাংলাদেশ থেকেই নির্বাচন করেছেন নির্মাতা। সিনেমায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ; বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে সিনেমার জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিক নিয়ে আলোচিত হয়েছেন তিনি।

[caption id="attachment_416310" align="aligncenter" width="890"] বঙ্গবন্ধুর চরিত্রে আহমেদ রুবেল[/caption]

চিরঞ্জীব মুজিব

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অবলম্বনে নির্মিত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘চিরঞ্জীব মুজিব’। শেখ মুজিবুর রহমানের জীবনের ১৯৪৯ থেকে ১৯৫২ সাল; অর্থাৎ ভাষা আন্দোলনের পটভূমিতে নির্মিত হয়েছে ছবিটি। ছবির পরিচালক নজরুল ইসলাম আর প্রযোজনা করেছেন লিটন হায়দার। এ চলচ্চিত্রে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আহমেদ রুবেল।

টুঙ্গিপাড়ার মিয়া ভাই

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশব, কৈশোর ও তারুণ্যের নানা ঘটনা নিয়ে নির্মিত ‘টুঙ্গিপাড়ার মিয়া ভাই’। সিনেমাটির চিত্রনাট্য লিখেছেন শামীম আহমেদ রনি এবং পরিচালনা করেছেন সেলিম খান। সিনেমাটিতে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করেছেন শান্ত খান।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের ওপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্র ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি’। এটি নির্মাণ করেছেন পরিচালক এখলাস আবেদিন। চিত্রনাট্য, কাহিনী ও সংলাপও লিখেছেন পরিচালক নিজেই। এ ছবিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ।

এ ছাড়া মঞ্চনাটক ও যাত্রাপালায় নানাভাবে এসেছে বঙ্গবন্ধু চরিত্রটি। বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রযোজনায় যাত্রাপালা ‘নিঃসঙ্গ লড়াই’। এতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন মিঠুন ইসলাম। অন্যদিকে মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চে এনেছে ‘শ্রাবণ ট্র্যাজেডি’ নামে একটি নাটক। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবার-পরিজনকে পরিকল্পিতভাবে নৃশংস হত্যাকাণ্ড নিয়ে গবেষণালব্ধ মঞ্চনাটক ‘শ্রাবণ ট্র্যাজেডি’। এটি মহাকাল নাট্য সম্প্রদায়ের ৪০তম প্রযোজনা। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামানের লেখা নাটকটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক আশিক রহমান লিয়ন। শ্রাবণ ট্র্যাজেডি নাটকে বঙ্গবন্ধু চরিত্রে অভিনয় করেছেন শিবলী সরকার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App