×

খেলা

ফসকে গেল সাকিবের সেঞ্চুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ০৫:১০ পিএম

ফসকে গেল সাকিবের সেঞ্চুরি

সাকিব-হৃদয় জুটি

দীর্ঘ প্রায় ৪ বছরেরও বেশি সময় পর সেঞ্চুরির খুব কাছে পৌঁছেছিলেন সাকিব আল হাসান। তবে মাত্র ৭ রানের আপেক্ষে পুড়লেন সাকিব। দুর্দান্ত ব্যাটিংয়ে ৯ চারে ৮৯ বলে ৯৩ রান করেছেন তিনি। এ নিয়ে দ্বিতীয়বার নব্বই পেরিয়ে সেঞ্চুরির আগে আউট হলেন সাকিব। এছাড়া দুইবার নব্বইয়ের ঘরে অপরাজিত ছিলেন সাকিব।

আয়ারল্যান্ডের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে বাংলাদেশ। পাওয়ার প্লে'র ভেতরেই দুই ওপেনার তামিম ইকবাল এবং লিটন দাসকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। এরপর নাজমুল হোসেন শান্তকে নিয়ে জুটি গড়ে প্রাথমিক ধাক্কা সামলান সাকিব। তবে শান্তও পারেননি ইনিংস বড় করতে। এরপর অভিষিক্ত তৌহিদ হৃদয়কে সঙ্গে নিয়ে গড়েন ১৩৫ রানের দুর্দান্ত এক জুটি। অর্ধশতক হাঁকিয়ে সাকিব আল হাসান ব্যাট ছোটান শতকের দিকে। তবে সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে ফিরতে হয় সাকিবকে।

মাত্র ৮১ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়া বাংলাদেশের মিডল অর্ডারের হাল ধরেন সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়। চাপ সামলে মাত্র ৫৭ বলে জুটির অর্ধশতক পূর্ণ করেন এই দুই ব্যাটার। এই জুটির অর্ধশতকে অভিষিক্ত হৃদয়ের অবদান ২৫ রান। সাকিব এই জুটিতে করেছেন ২১ রান।

জুটির অর্ধশতকের পর নিজের অর্ধশতকও পূর্ণ করেন সাকিব। কার্টিস ক্যাম্পারের স্লোয়ার বাউন্সার অফ সাইডে খেলে অনায়াসে ১ রান নিলেন সাকিব আল হাসান। পৌঁছে গেলেন পঞ্চাশে। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচের পর সাকিবের টানা তৃতীয় ফিফটি এটি। ওই দুই ম্যাচে ৫৮ ও ৭৫ রান করেন তিনি।সব মিলিয়ে ওয়ানডে ক্যারিয়ারে ৫৩তম ও আয়ারল্যান্ডের বিপক্ষে তৃতীয় ফিফটি করতে ৬৫ বল খেলেছেন সাকিব।

দুর্দান্ত এই জুটি ইনিংসের ৩৪তম ওভারে এসে পূর্ণ করে ১০০ রান। এরপর জুটি আরো বড় করতে ব্যাট করতে থাকেন সাকিব ও হৃদয়। সাকিব সেঞ্চুরি থেকে মাত্র ৭ রান দূরে থাকতে গ্রাহাম হিউমের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরলে ভাঙে এই জুটি। অফ স্টাম্পের অনেক বাইরে ইয়র্কার ধরনের ডেলিভারি করেছিলেন গ্রাহাম হিউম। দূর থেকেই খেলার চেষ্টা করলেন সাকিব। তার ব্যাটের বাইরের কানায় লেগে বল চলে গেল কিপার লরকান টাকারের হাতে।

এই প্রতিবেদন লেখা অবধি বাংলাদেশের সংগ্রহ ৪২ ওভারে ২৫৬/৪ রান। হৃদয় ৭১আর মুশফিক ২৫ রানে অপরাজিত আছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App