×

জাতীয়

পাল্টাপাল্টি কর্মসূচিতে সক্রিয় আ.লীগ-বিএনপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ১১:৩৮ এএম

পাল্টাপাল্টি কর্মসূচিতে সক্রিয় আ.লীগ-বিএনপি

ফাইল ছবি

সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে দেশের সব মহানগরে আজ সমাবেশ করবে বিএনপি। সমাবেশ সফল করতে দফায় দফায় বৈঠকও করছেন বিএনপির নেতারা। শনিবার (১৮ মার্চ) দুপুর ২টা থেকে ১২ সাংগঠনিক মহানগরে সমাবেশ শুরু হওয়ার কথা রয়েছে।

অন্যদিকে বিরোধী জোটের এ কর্মসূচির দিন পাল্টা কর্মসূচি দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। সন্ত্রাস-নৈরাজ্য ঠেকাতে শান্তি সমাবেশ কর্মসূচির মাধ্যমে মাঠে থাকবেন দলটির নেতাকর্মীরা।

রমজানের আগে বিএনপির এ সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হতে পারে বলে জানা যাচ্ছে।

নয়াপল্টনে সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া একই সময়ে দেশের অন্য সাংগঠনিক মহানগরগুলোতেও সমাবেশ করবে বিএনপি। দলটির কেন্দ্রীয় নেতারা মহানগরের কর্মসূচিতে অংশ নেবেন।

জানা গেছে, নারায়ণগঞ্জে গয়েশ্বর চন্দ্র রায়, খুলনায় ড. আবদুল মঈন খান, কুমিল্লায় নজরুল ইসলাম খান, চট্টগ্রামে আমির খসরু মাহমুদ চৌধুরী, রংপুরে বেগম সেলিমা রহমান প্রধান অতিথি হিসেবে থাকবেন। বরিশালে থাকবেন ব্যারিস্টার শাহজাহান ওমর, সিলেটে মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, গাজীপুরে বরকত উল্লাহ বুলু, ফরিদপুরে মো. শাহজাহান, রাজশাহীতে অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন ও ময়মনসিংহে শামসুজ্জামান দুদু।

অপরদিকে, বিএনপি ও তার মিত্রদের সমাবেশ কর্মসূচির বিপরীতে আজ সারাদেশের মহানগর পর্যায়ে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। এর অংশ হিসেবে ঢাকা মহানগরের দুই প্রান্তে পৃথক সমাবেশ আয়োজনের প্রস্তুতিও শেষ করেছে ক্ষমতাসীন দলটি। তবে বিরোধীদের কর্মসূচিতে তারা কোনো বাধা দেবেন না বলে দলটির নেতারা জানিয়েছেন।

আওয়ামী লীগ নেতারা জানান, বিএনপি ও তার মিত্রদের আন্দোলন কর্মসূচিকে ঘিরে সম্ভাব্য নৈরাজ্য ও সংঘাত-সহিংসতা ঠেকাতে এবং জনগণের জানমালের নিরাপত্তা রক্ষায় মাঠে রয়েছেন তারা। বরাবরের মতো আজও রাজপথে শান্তি সমাবেশ করবেন তারা। পাশাপাশি সতর্ক অবস্থানে থাকবেন দল ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

কেন্দ্রীয় কর্মসূচিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের ব্যানারে আলাদা দুটি সমাবেশের কর্মসূচি রয়েছে। ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের শান্তি সমাবেশ হবে দুপুর আড়াইটায় মিরপুরের ভাসানটেক মোড়ে। আর ঢাকা মহানগর দক্ষিণের উদ্যোগে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মদিন ও জাতীয় শিশু দিবসের আলোচনা সভা হবে বিকেল ৩টায় ধোলাইখাল কাজী কমিউনিটি সেন্টারের সামনে। দুই কর্মসূচিতেই আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ দলের কেন্দ্রীয় ও মহানগর নেতারা উপস্থিত থাকবেন।

এ ছাড়াও আজ রাজধানীতে পৃথকভাবে সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ, এলডিপি, ১২ দলীয় জোট, জাতীয়তাবাদী সমমনা জোট, গণফোরাম (মন্টু) ও বাংলাদেশ পিপলস পার্টি, গণতান্ত্রিক বাম ঐক্য ও সমমনা পেশাজীবী গণতান্ত্রিক জোট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App