×

জাতীয়

দূষিত শহরের তালিকায় ঢাকাকেও ছাড়ালো শ্রীপুর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ মার্চ ২০২৩, ১০:৫৪ এএম

দূষিত শহরের তালিকায় ঢাকাকেও ছাড়ালো শ্রীপুর

ফাইল ছবি

বিশ্বের দূষিত বাতাসের শহরের তালিকায় আজ ৬ষ্ঠ স্থানে অবস্থান করছে রাজধানী ঢাকা। তবে গাজীপুরের শ্রীপুরের অবস্থা খুবই ভয়াবহ।

আজ শনিবার (১৮ মার্চ) সকাল পৌনে ১০টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই)-এর সর্বশেষ আপডেট থেকে জানা যায় এ তথ্য।

দেখা যায়, ঢাকার স্কোর ১৫৮, যা অস্বাস্থ্যকর অবস্থায় রয়েছে। অন্যদিকে গাজীপুরের শ্রীপুরের বাতাসের মান ২০২, যা খুবই অস্বাস্থ্যকর। আর কুমিল্লার স্কোর ১৭৩।

এদিকে বিশ্বের সর্বোচ্চ দূষিত শহরের তালিকায় প্রথমে স্থান করে নিয়েছে ইরাকের বাগদাদ। ১৬৫ ও ১৬৪ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে যথাক্রমে চীনের শেনইয়াং ও মিয়ানমারের ইয়াঙ্গুন।

১০১ থেকে ২০০-র মধ্যে একিউআই স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য 'অস্বাস্থ্যকর' বলে মনে করা হয়। ২০১ থেকে ৩০০-র বেশি থাকা একিউআই স্কোরকে ‘খুব অস্বাস্থ্যকর’ বলা হয়।

আর ৩০১ থেকে ৪০০-র মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য গুরুতর স্বাস্থ্যঝুঁকি তৈরি করে। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের ৫টি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে, সেগুলো হলো: বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দীর্ঘদিন ধরে বায়ুদূষণের কবলে রয়েছে ঢাকা। এর বাতাসের গুণগতমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নত হয়। ২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ুদূষণের ৩টি প্রধান উৎস হলো; ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা এবং নিয়ম না মেনে প্রতিনিয়ত রাস্তা খোঁড়াখুঁড়ি করা।

উল্লেখ্য, কয়েক মাস ধরেই ঢাকা বাতাসে দূষিত শহরের তালিকায় রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App