×

জাতীয়

বঙ্গবন্ধুর স্বপ্নেই আগামীর উন্নত বাংলাদেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৩, ১২:০০ এএম

বঙ্গবন্ধুর স্বপ্নেই আগামীর উন্নত বাংলাদেশ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ফাইল ছবি

১৯২০ থেকে ১৯৭৫। ৫৫ বছরের সংগ্রাম পুরোটাই এক মহাকাব্য, যেই কাব্যের ধারাবাহিকতায় কখনো ছয় দফা, কখনো তর্জনী উঁচু ঘোষণা, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ কিউবার সাবেক প্রেসিডেন্ট ও কিংবদন্তি বিপ্লবী ফিদেল ক্যাস্ত্রো যথার্থই বলেছিলেন, ‘আমি হিমালয় দেখিনি, কিন্তু শেখ মুজিবকে দেখেছি। ব্যক্তিত্ব ও সাহসিকতায় তিনি হিমালয়ের মতো।’ শতবর্ষ পেরিয়ে আজও বাঙালি জাতির আলোকবর্তিকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। জাতির পিতার জন্মদিনে তার স্বপ্নের সোনার বাংলা বির্নিমাণ নিয়ে ভোরের কাগজের সঙ্গে কথা বলেছেন রাষ্ট্রবিজ্ঞানী ড. হারুন অর রশিদ।

বাংলাদেশ প্রতিষ্ঠা ছিল বঙ্গবন্ধুর অন্যতম স্বপ্ন। তারই নেতৃত্বে একাত্তরে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে সেই স্বপ্নপূরণ হয়েছে। বঙ্গবন্ধুর দুটি স্বপ্নের প্রধান স্বপ্ন বাংলাদেশ জাতিরাষ্ট্রের প্রতিষ্ঠা করে বাঙালিকে মর্যাদা দিয়েছেন। বঙ্গবন্ধুর দ্বিতীয় স্বপ্ন ক্ষুধা-দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে দুখী মানুষের মুখে হাসি ফোটানো এবং কুসংস্কারমুক্তি, গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক, সমৃদ্ধ বাংলাদেশ গড়া। সেই লক্ষ্য অর্জনে তিনি পদক্ষেপ নিয়েছিলেন। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে ব্যস্ত ছিলেন। পুনর্বাসন কাজ সম্পন্ন করে দ্বিতীয় স্বপ্নে হাত দিয়েছিলেন। মানুষের পাঁচটি মৌলিক অধিকার- অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসা পূরণে ব্রতী হয়েছিলেন। কিন্তু আমাদের দুর্ভাগ্য, পঁচাত্তরের পনের আগস্ট অত্যন্ত নির্মম, নিষ্ঠুরভাবে সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। পরাজিত দেশি-বিদেশি শক্তি মাথা চাড়া দিয়ে ওঠে। যে কারণে দ্বিতীয় স্বপ্নপূরণ বিলম্বিত হয়। যদিও তার সাড়ে তিন বছরের শাসনামলে বাংলাদেশ স্বল্পোন্নত দেশে পরিণত হয়েছিল।

বর্তমানে তারই সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে টানা তিনবারের শাসনামলে দেশ এখন মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। আগামী ২০২৬ যালে যা চূড়ান্ত রূপ লাভ করবে। বঙ্গবন্ধু যদি নির্মম হত্যাকাণ্ডের শিকার না হতেন, তাহলে বহু আগেই দেশ উন্নত দেশে রূপান্তরিত হতো। ক্ষুধা-দারিদ্র্য-অশিক্ষামুক্ত বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা হতো। বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকারী তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধুর স্বপ্ন ও আদর্শ বাস্তবায়নে কাজ করছেন। তার নেতৃত্বে মুক্তিযুদ্ধকালীন জাতির পিতার যে স্বপ্ন ছিল সেই সোনার বাংলা গড়ার লক্ষ্যে ক্রমান্বয়ে এগিয়ে চলছেন। যদিও পদে পদে তাকে বাধার সম্মুখীন হতে হচ্ছে। তবুও তিনি লক্ষ্যে অবিচল।

বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল ক্ষুধামুক্ত দেশ। আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। বঙ্গবন্ধুর স্বপ্ন অনুযায়ী শান্তিপূর্ণভাবে সব সমস্যার সমাধানে কাজ করছেন শেখ হাসিনা। বঙ্গবন্ধুর পররাষ্ট্র নীতি অনুসরণ করে চলছে বাংলাদেশ। ঘরে ঘরে বিদ্যুৎ হয়েছে। আজকের যে উন্নয়ন দেখতে পাচ্ছি সবই ছিল বঙ্গবন্ধুর কর্মপরিকল্পনা, বঙ্গবন্ধুর স্বপ্ন। ৬০ লাখ গৃহহীন মানুষকে ইতোমধ্যেই পাকা বাড়ি দেয়া হয়েছে।

তবে এটি ঠিক বঙ্গবন্ধু সমাজে সাম্য চেয়েছেন, ধনী-দরিদ্র্যের বৈষম্যের অবসান চেয়েছেন। ঘুষ-দুর্নীতির মূল উৎপাটন করা বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল। কিন্তু অনেক ক্ষেত্রে আমরা এই স্বপ্নগুলো অর্জন করতে পারিনি। সমাজে এখনো ঘুষ-দুর্নীতি চলছে। মানিলন্ডারিং হচ্ছে। বিত্তশালীরা আরো বিত্তবান হয়েছে। অসাধু ব্যবসায়ীরা দ্রব্যমূল্য বাড়িয়ে সাধারণ মানুষকে কষ্ট দিচ্ছে। এসব আমরা সবাই জানি।

তবে গ্রামগুলোতে আজ শহরের ছোঁয়া লেগেছে। দারিদ্র্যের হার কমেছে। কিন্তু বিত্তবান ও বিত্তহীনদের আয়ের ক্ষেত্রে ব্যবধান বেড়েছে যা বঙ্গবন্ধুর কাম্য ছিল না। এদিকে আমাদের আরো দৃষ্টি দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App