×

সাহিত্য

নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৩, ০৮:৫১ পিএম

নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

ছবি: ভোরের কাগজ

নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত
নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্মদিন ও শিশু দিবস পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে শিল্পকলা একাডেমি। শুক্রবার (১৭ মার্চ) ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী। একই সঙ্গে এটি জাতীয় শিশু দিবস হিসেবেও পালিত হয়।

দিনব্যাপী নানা কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালন করেছে শিল্পকলা একাডেমি। সকাল আটটায় ধানমন্ডি ৩২ এ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় বাংলাদেশ শিল্পকলা একাডেমির দিনব্যাপী কর্মসূচী। মহাপরিচালক লিয়াকত আলী লাকীর নেতৃত্বে একাডেমির কর্মকর্তা-শিল্পী ও কর্মচারীবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

সকাল ১০টায় উদ্বোধন করা হয় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও আর্ট ক্যাম্প। ‘স্মার্ট বাংলাদেশের স্বপ্নে বঙ্গবন্ধুর জন্মদিন শিশুদের চোখ সমৃদ্ধির স্বপ্নে রঙিন’ শিরোনামে অনুষ্ঠিত এ চিত্রাঙ্কন প্রতিযোগিতা সকাল ১০টায় শুরু হয়ে চলে দুপুর ১২টা পর্যন্ত। দুইশতাধিক শিশুর অংশগ্রহণে একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনের প্লাজায় অনুষ্ঠিত এই আয়োজনে ৫-১৮ বছর বয়সী শিশুরা অংশগ্রহণ করে। অংশগ্রহণকারী প্রত্যেক শিশুকে একাডেমি থেকে সার্টিফিকেট প্রদান করা হয়। পরে তাদের আঁকা চিত্রকর্ম প্রদর্শিত হয় চিত্রশালা গ্যালারিতে। শিশুদের এই আর্ট ক্যাম্প অনুষ্ঠানে বক্তৃতায় একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী বলেন, ২০৪১ এ দেশ হবে স্মার্ট বাংলাদেশ। শিল্পে সাহিত্যে শিশুদের আগ্রহ ধরে রাখতে পারলে তারাই একদিন স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে।

অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, নম্বরের বিচারে শিশুর মেধাকে মুল্যায়ন না করে সৃজনশীলতার দৃষ্টিতে বিচার করলে সব শিশুই অসাধারণ হয়ে ওঠবে। শিশুদের কথাগুলোকে গুরুত্ব দিয়ে প্রতিদিন অন্তত একটা নিদিষ্ট সময় শিশুদের কথা শুনতে মা-বাবার প্রতি আহ্বান জানান তিনি।

পরে অংশগ্রহণকারী শিশুদের হাতে সার্টিফিকেট প্রদান করা হয়। জাতীয় শিশু দিবসের এ আয়োজন নিয়ে চারুকলা বিভাগের পরিচালক সৈয়দা মাহবুবা করিম বলেন, শিশুদের ছবি আঁকা শেখানোর পাশাপাশি আমরা চাই, উন্নত বাংলাদেশের যে ভিশন সরকারের রয়েছে তা শিশুদের মধ্যে প্রস্ফুটিত করতে।

ছোট শিশুদের মনে সঠিকটা তুলে ধরলে তারা সুন্দর চিন্তা ধারা নিয়ে বেড়ে ওঠবে। ছবি আঁকানোর মাধ্যমে সেই বার্তাটাই সবার মধ্যে দিতে চাই’।

বিকেল তিনটায় ‘বঙ্গবন্ধুকে ভালোবেসে’ শিরোনামে বঙ্গবন্ধুর ১০৩তম জন্মবার্ষিকীতে ১০৩টি ছবি নিয়ে চিত্রকর্ম প্রদর্শনীর উদ্বোধন করেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। জাতীয় চিত্রশালার ২ নম্বর গ্যালারিতে ৩১ মার্চ পর্যন্ত চলবে এই প্রদর্শনী।

বিকেল চারটায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার হলে অভিভাবকসহ দুইশতাধিক শিশুর অংশগ্রহণে সেমিনার অনুষ্ঠিত হয়। শিশুদের সেমিনারে আলোচক শিশু বক্তারা নানা ধরনের বুলিং নিয়ে নিজেদের ভাবনা ও প্রতিবাদের কথা তুলে ধরেন। শিশুরা জানায়, সমাজে এমনকি পরিবারের সদস্যদের মধ্যে কিংবা স্কুলের বন্ধুদের কাছেও নানা ধরনের বাজে মন্তব্য ও বর্ণ বৈষম্যের শিকার হোন তারা। এরপর বিকেল সাড়ে পাঁচটায় জাতীয় নাট্যশালা মিলনায়তনের সামনে থেকে শিশুদের অংশগ্রহণে বের হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। একাডেমির মহাপরিচালকের নেতৃত্বে বঙ্গবন্ধুর ছবি ও প্ল্যাকার্ড হাতে ব্যানার নিয়ে শতাধিক শিশু বর্ণাঢ্য শোভাযাত্রায় অংশগ্রহণ করে। পরে আনন্দ শোভাযাত্রাটি একাডেমি প্রদক্ষিণ করে জাতীয় নাট্যশালা মিলনায়তনে এসে শেষ হয়।

সন্ধ্যায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত হয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি সচিব মো. আবুল মনসুর। আলোচনা শেষে শিল্পকলা একাডেমির আয়োজনে বঙ্গবন্ধুর জীবনীনির্ভর বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App