×

আন্তর্জাতিক

ক্রমেই বার্ধক্যের দিকে ধাবিত হচ্ছে দক্ষিণ কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ মার্চ ২০২৩, ০৩:৫৯ পিএম

ক্রমেই বার্ধক্যের দিকে ধাবিত হচ্ছে দক্ষিণ কোরিয়া

ছবি: এপির

বিয়ের প্রতি আগ্রহ নেই দক্ষিণ কোরিয়ার নাগরিকদের। ফলে কমেই চলেছে জন্মহার। এরই মধ্যে কম জন্মহারের রেকর্ড হয়েছে দেশটিতে। এতে চিন্তায় পড়েছেন বিশেষজ্ঞরা।

কেননা এর প্রভাবে ক্রমেই বার্ধক্যের দিকে ধাবিত হচ্ছে দেশটি। এমনই প্রকট সমস্যায় পড়েছে এশিয়ার দেশ দক্ষিণ কোরিয়া। খবর ব্লুমবার্গের।

পরিসংখ্যান বলছে, গত বছর এক লাখ ৯২ হাজার মানুষ বিয়ে করেছে দক্ষিণ কোরিয়ায়। ১০ বছর আগে ২০১২ সালে বিয়ের সংখ্যা ছিল তিন লাখ ২৭ হাজার। অর্থাৎ প্রায় ৪০ শতাংশ কমে গেছে। তথ্যানুসারে, ১৯৭০ সালের পর এই প্রথম কোনো বছর এত কম সংখ্যায় বিয়ে হয়েছে দেশটিতে।

তাদের ব্যাখ্যায়, বিয়ে করার প্রবণতাই কমে গেছে সমাজে। ছেলেদের বিয়ের গড় বয়স ৩৩.৭ বছর। আর মেয়েদের ৩১.৩ বছর। এতেও রেকর্ড। ছেলেদের বিয়ের বয়স ১.৬ বছর বেড়েছে। আর মেয়েদের বেড়েছে ১.৯ বছর। গত বছর যারা বিয়ে করেছেন, তাদের ৮০ শতাংশেরই প্রথম বিয়ে এটি।

জন্মহারও কমেছে অস্বাভাবিকভাবে। গত বছর দেশটিতে সবচেয়ে কমসংখ্যক শিশুর জন্ম হয়েছে, এই সংখ্যা মাত্র দুই লাখ ৪৯ হাজার। দেশটিতে জন্মহার বৃদ্ধির জন্য ২০০৬ সাল থেকে বাসিন্দাদের উৎসাহ দিচ্ছে সরকার। এই খাতে কমপক্ষে ২১ হাজার ৩০০ কোটি ডলার ব্যয় করেছে দেশটির কর্তৃপক্ষ। কিন্তু কোনো লাভ হয়নি। দেশের জনসংখ্যা ক্রমশ কমছে।

বিশেষজ্ঞদের ধারণা, এভাবে চললে জনসংখ্যা পাঁচ কোটি ২০ লাখ থেকে কমে ২০৬৭ সালে তিন কোটি ৯০ লাখে দাঁড়াবে। দেশবাসীর মধ্যবর্তী বয়স দাঁড়াবে ৬২ বছর। মিডিয়ান এজ বা মধ্যবর্তী বয়স হলো, যে বয়স কোনো জনগোষ্ঠীকে সমান দুই ভাগে ভাগ করে।

অর্থাৎ এ ক্ষেত্রে ৬২ বছর বয়সের ওপরে জনসংখ্যা এবং ৬২- এর নিচে জনসংখ্যা সমান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App