×

আন্তর্জাতিক

২ বছর পর ভারতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিশ্চিত হলেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৮:১৫ পিএম

২ বছর পর ভারতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত নিশ্চিত হলেন

ছবি: সংগৃহীত

প্রায় দুই বছরের মনোনয়ন লড়াইয়ের পর অবশেষে ভারতে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে নিশ্চয়তা পেয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন মনোনীত এরিক গারসেত্তি। বুধবার তার এ মনোনয়ন নিশ্চিত করে সিনেট। কর্মক্ষেত্রে নারী কর্মীকে যৌন হয়রানির অভিযোগ আছে তার বিরুদ্ধে। তিনি যখন লস অ্যানজেলেসের মেয়র ছিলেন, তখন এই ঘটনা ঘটে বলে দাবি করা হয়েছে। তবে অভিযোগ প্রত্যাখ্যান করেছেন তিনি। এ অভিযোগে তার মনোনয়ন নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এতে বলা হয়, বুধবার কংগ্রেসে এর ওপর ভোট হয়। এরিক গারসেত্তির পক্ষে ভোট পড়ে ৫২টি। বিপক্ষে ৪২টি।

এ সময় তাকে সমর্থন দিতে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্রেটদের সঙ্গে যোগ দেন সাতজন রিপাবলিকান। অন্যদিকে রিপাবলিকানদের সঙ্গে ‘না’ ভোট দিতে যোগ দেন তিনজন ডেমোক্রেট। ২০২১ সালের জানুয়ারি থেকে নয়া দিল্লিতে কোনো রাষ্ট্রদূত নেই যুক্তরাষ্ট্রের। চীনের ক্ষমতা ও প্রভাব বিস্তারের বিরুদ্ধে বড় অংশীদার হিসেবে ভারতকে কাছে পেতে এক্ষেত্রে অনেকটা সমস্যায় পড়তে হচ্ছে যুক্তরাষ্ট্রকে। গত মাসে ভারতে যুক্তরাষ্ট্রের কংগ্রেশনাল একটি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন সিনেট সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার। তিনি বলেন, যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমরা একজন রাষ্ট্রদূত পেলাম, এটা খুব ভাল খবর।

ওদিকে ভারতের সঙ্গে সম্পর্ক গভীর করতে উদগ্রীব প্রেসিডেন্ট জো বাইডেন। কারণ, ভারতকে তারা বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ এবং যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক বড় একটি অংশীদার হিসেবে দেখে। ভারতের প্রায় ২৭ লাখ অভিবাসী বসবাস করেন যুক্তরাষ্ট্রে। তা সত্ত্বেও রাশিয়ার সঙ্গে সামরিক মহড়ায় অংশ নিয়ে এবং রাশিয়ার অশোধিত তেল ক্রমবর্ধমান হারে কিনছে ভারত। এতে ওয়াশিংটনকে হতাশ করেছে নয়া দিল্লি। এর মধ্য দিয়ে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনে অর্থের একটি বড় সংস্থান দেয়া হয়েছে। এ ছাড়া রাশিয়ার সামরিক সরঞ্জামের বড় একটি ক্রেতা ভারত।

২০২১ সালের জুলাইয়ে ভারতে রাষ্ট্রদূত হিসেবে এরিক গারসেত্তিকে মনোনয়ন দেন প্রেসিডেন্ট জো বাইডেন। প্রেসিডেন্ট বাইডেনের ঘনিষ্ঠ তিনি। তার ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনী প্রচারণায় সহ-সভাপতির দায়িত্ব পালন করেন এরিক গারসেত্তি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App