×

আন্তর্জাতিক

মার্কিন ড্রোন ও রাশিয়ান বিমানের সংঘর্ষের ভিডিও প্রকাশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৮:২২ পিএম

মার্কিন ড্রোন ও রাশিয়ান বিমানের সংঘর্ষের ভিডিও প্রকাশ

ছবি: সংগৃহীত

কৃষ্ণ সাগরের ওপরে যুক্তরাষ্ট্রের একটি ড্রোনের সঙ্গে রাশিয়ার একটি জঙ্গি বিমানের সংঘর্ষ হয়েছে। এতে চালকবিহীন বিমানটি (ড্রোন) ধ্বংস হয়ে সাগরে পড়েছে বলে জানিয়েছে আমেরিকান সেনাবাহিনী। মঙ্গলবার রাশিয়ান এসইউ-২৭ জঙ্গি বিমানের সঙ্গে মার্কিন এমকিউ-৯ রিপার ড্রোনের এই সংঘর্ষ হয়। এই সংঘর্ষের এক মিনিটের একটি ভিডিও ফুটেজ প্রকাশ পায়।

পেন্টাগনের প্রেস সেক্রেটারি এয়ার ফোর্স ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার জানায়, ‘রুশ পাইলটদের কাজ স্পষ্টই অনিরাপদ ও অপেশাদার ছিল। প্রথমে ড্রোনের পিঠে জ্বালানি তেল ফেলা হয়। তারপর সংঘর্ষ।

পেন্টাগনের তথ্য অনুসারে, ঘটনাটি প্রায় ৩০-৪০ মিনিট স্থায়ী ছিল। মার্কিন কর্মকর্তারা জানান, দুটি রাশিয়ান এসইউ-২৭ জেট বিমান আন্তর্জাতিক আকাশে ওড়ার সময় গুপ্তচর ড্রোনটিকে বেপরোয়াভাবে বাধা দেয়। পরক্ষণেই তাদের সংঘর্ষ হয়।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর জেনারেল জেমস হেকার বলেছেন, আমাদের এমকিউ-৯ ড্রোন আন্তর্জাতিক আকাশসীমায় থাকার সময় রাশিয়ার জঙ্গি বিমান এটিকে বাধা দেওয়ার চেষ্টা করতে গিয়ে এর সাথে ধাক্কা খেয়েছে। ফলে সংঘর্ষে এমকিউ-৯ পুরোপুরি ভেঙে পড়েছে।

ওয়াশিংটনে মস্কোর রাষ্ট্রদূত বলেছেন, তার দেশ মার্কিন এমকিউ-৯ ড্রোন এবং রাশিয়ান এসইউ-২৭ যুদ্ধবিমানকে ঘিরে ঘটনাটিকে উস্কানি হিসেবে দেখছে। মার্কিন যুক্তরাষ্ট্র এই অঞ্চলে নিয়মিত নজরদারি ফ্লাইট পরিচালনা করে আসছে। শুধু তা-ই নয় ইউক্রেনকে কয়েক বিলিয়ন ডলার সামরিক সহায়তা দিয়ে সমর্থন করেছে এই যুদ্ধে। তবে এটি সরাসরি যুদ্ধে জড়ায়নি এখনো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App