×

বিনোদন

মস্কো চলচ্চিত্র উৎসবে যুবরাজ বিচারক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৮:০০ পিএম

মস্কো চলচ্চিত্র উৎসবে যুবরাজ বিচারক

যুবরাজ শামীম

মস্কো চলচ্চিত্র উৎসবে যুবরাজ বিচারক
মস্কো চলচ্চিত্র উৎসবে যুবরাজ বিচারক
মস্কো চলচ্চিত্র উৎসবে যুবরাজ বিচারক
মস্কো চলচ্চিত্র উৎসবে যুবরাজ বিচারক

যুবরাজ শামীম

গেল বছর ৪৪ তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে জায়গা পেয়ে প্রশংসা কুড়ায় বাংলাদেশের ছবি ‘আদিম’। এই ছবির জন্য ‘স্পেশাল জুরি অ্যাওয়ার্ড’ সহ ‘নেটপ্যাক সম্মাননা’ও জিতে নেন ‘আদিম’ নির্মাতা যুবরাজ শামীম। বছর ঘুরতেই সেই উৎসবে আবারো ডাক পেয়েছেন তিনি। তবে এবার নিজের সিনেমার জন্য নয়, মস্কোর ৪৫তম উৎসবে যুবরাজ ডাক পেয়েছেন বিচারক হিসেবে।

পৃথিবীর প্রাচীন চলচ্চিত্র উৎসবগুলোর একটি মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। এই উৎসবের মূল বিভাগে প্রতিযোগিতায় বিজয়ী নির্মাতাকে পরের বছরের উৎসবে জুরি নির্বাচন করার দীর্ঘদিনের ঐতিহ্য রয়েছে। সেই ধারাবাহিকায় ৪৪তম আসরে মস্কোজয়ী ‘আদিম’ নির্মাতাকে এ বছর বিচারক হওয়ার আমন্ত্রণ জানানো হয়।

বুধবার (১৫ মার্চ) রাতে ইমেইল যোগে এ বিষয়ে ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণ পত্র পান যুবরাজ শামীম। উৎসবে প্রতিযোগিতা বিভাগে থাকা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো বিচার বিশ্লেষণের দায়িত্ব যাদের ওপর থাকছে, তাদের একজন যুবরাজ শামীম।

[caption id="attachment_414940" align="aligncenter" width="1280"] যুবরাজ শামীম[/caption]

বিষয়টি নিয়ে উচ্ছ্বসিত এই তরুণ নির্মাতা। তিনি বলেন, এমন প্রেস্টিজিয়াস (অভিজাত) আসরে বিচারকের দায়িত্ব পাওয়া নিশ্চয় গর্বের। ৪৫তম মস্কো চলচ্চিত্র উৎসব আয়োজকরা এমন দায়িত্বের জন্য আমাকে বেছে নিয়েছেন, এটা ভেবে আনন্দ পাচ্ছি। আশা করি আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনে সর্বোচ্চ সচেষ্ট থাকবো।

যুবরাজ জানান, গেল বছর আগস্টে মস্কো চলচ্চিত্র উৎসব শুরু হলেও চলতি বছর ২০ এপ্রিল থেকে শুরু হচ্ছে। উৎসব চলবে ২৭ এপ্রিল পর্যন্ত। আর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর প্রদর্শনী রয়েছে ২৫ ও ২৬ এপ্রিল। উৎসব কর্তৃপক্ষের আমন্ত্রণে যুবরাজ মস্কো পৌঁছাবেন ২৪ এপ্রিল।

এদিকে, আগামী ১২ মে দেশের প্রেক্ষাগৃহে ‘আদিম’ নির্মাণের ঘোষণা দিয়েছেন যুবরাজ। তিনি জানিয়েছেন, শিগগির পুরোদমে ছবির প্রচার প্রচারণায় নামবেন। তার আগে আগামি সপ্তাহে ভারতের দিল্লিতে অনুষ্ঠিতব্য ‘হ্যাবিটেড আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ ‘আদিম’ নিয়ে যাচ্ছেন যুবরাজ। ২১ মার্চ থেকে সেই উৎসবে উপস্থিত থাকবেন তিনি। যে উৎসবে গেল বছরে মুক্তি পাওয়া পুরস্কৃত ও নন্দিত সব ছবি স্থান করে নিয়েছে। সেই সঙ্গে আছে ক্লাসিক সব ছবি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App