×

জাতীয়

ভোটের আগে আরেক দফা সংলাপে আগ্রহী ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৯:১২ পিএম

ভোটের আগে সব দলগুলোকে নির্বাচনে আনতে আরেক দফা সংলাপের বিষয়ে ইসির আগ্রহ রয়েছে , এ বিষয়ে ইসির চিন্তা ভাবনা রয়েছে বলে জানয়িছেনে নর্বিাচন কমশিনার মো. আলমগীর।

বৃহস্পতিবার (১৬ মার্চ) নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এমন মন্তব্য করেন তিনি।

নির্বাচনকালীন সরকার কেমন হবে, সে বিষয়ে কিছু বলার বা করার এখতিয়ার ইসির না থাকার কথা স্বীকার করেন এ কমিশনার। পাশাপাশি দুই প্রধান রাজনৈতিক শক্তির মধ্যে এই বিরোধে কমিশনের করার কিছু নেই বলেও মন্তব্য করেন তিনি।

ইসি আলমগীর বলেন, নির্বাচনে রাজনৈতিক এ সঙ্কট দুর করার জন্য কমিশনের আপাতত কোন উদ্যোগ না থাকলেও ভোটের আগে দলগুলোর সঙ্গে আরেক দফা বসার আগ্রহ রয়েছে। তিনি বলেন, আমাদের বিভিন্ন অংশীজন, সুশীল সমাজের মতামত নেওয়ার ক্ষমতা তো দেওয়া আছে। এখন আর হচ্ছে না। হয়ত পরবর্তীতে হতে পারে। সকল রাজনৈতিক দলের সঙ্গে হতে পারে। আবার কোনো কোনো রাজনৈতিক দলের সঙ্গে হতে পারে।

তিনি আরো বলেন, এটা রাজনৈতিক সমস্যা, রাজনৈতিকভাবে সমাধান করতে হবে। এ বিষয়টাতে আমাদের কিছু করার নেই। সংবিধানও সে দায়িত্ব আমাদের দেয়নি। নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে ভোট সুষ্ঠুভাবে পরিচালনা করা।

আলমগীর বলেন, যদি কম্প্রোমাইজ (আপোষ) করতে হয়, তাহলে তখন আমাদের এই চেয়ারে দেখবেন না। আমরা যে কাজের জন্য শপথ করেছি সেটা যদি না-ই করতে পারি, তাহলে এই চেয়ারে থাকব কেন? আমাদের কমিশনে যারা আছি, সবার মনোভাব এ রকমই।

তিনি আরো বলেন, নির্বাচন কমিশনকে বিরোধী পক্ষ (বিএনপি ও সমমনাদলগুলো) কেন আস্থায় নিচ্ছে না, সেটা তারাই ভালো বলতে পারবেন। তবে ইসির এক বছরে কার্যক্রম দেখে তারা কি বলতে পারবে, কমিশন নিরপেক্ষতা ভঙ্গ করেছে অথবা কারও প্রতি আচরণ দুই রকম হয়েছে? ২০২২ সালের ফেব্রুয়ারিতে দায়িত্ব নেয়ার পর থেকেই বর্তমান কমিশন সুষ্ঠু ভোটের নিশ্চয়তা দিয়ে বিএনপিসহ সবাইকে নির্বাচনে আসতে আহ্বান জানাচ্ছে। তবে বিএনপি তার অবস্থান পাল্টানোর কোনো ইঙ্গিত এখনো দেয়নি। তারা বলছে, বর্তমান নির্বাচন কমিশন সরকারের ‘ইচ্ছায় কাজ করে’। এই যুক্তিতে ইসির ডাকে কোনো সংলাপেও যায়নি দলটি।

জাতীয় নির্বাচনের আগে সব পক্ষের সমান সুযোগ পাওয়ার প্রশ্নে ইসি আলমগীর বলেন, লেভেল প্লেয়িং ফিল্ডের বিষয়টি আমরা তফসিল ঘোষণা আগে দেখব। আমাদের কিছু কৌশল থাকবে, যাতে সুষ্ঠু নির্বাচন করা যায়। সেই কৌশলগুলো তো আমরা বলব না। অবশ্যই কিছু কৌশল থাকবে। নির্বাচন অবশ্যই সুষ্ঠু হবে, গ্যারান্টি (নিশ্চয়তা) দিচ্ছি আমরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App