×

জাতীয়

বাংলাদেশ থেকে পালিয়ে কলকাতা হয়ে যেভাবে দুবাইয়ে আরাভ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৮:১২ পিএম

বাংলাদেশ থেকে পালিয়ে কলকাতা হয়ে যেভাবে দুবাইয়ে আরাভ

ছবি: সংগৃহীত

পুলিশ পরিদর্শক মো. মামুন এমরান খান হত্যা মামলার আসামি আরাভ খান। কারাগারে নকল আসামি রেখে সীমান্ত পাড়ি দিয়ে ভারতে পালিয়ে গেছিলেন তিনি। এরপর কলকাতার একটি বস্তিতে পরিচয় গোপন করে বসবাস করতে শুরু করেন। একপর্যায়ে কৌশলে সেই বস্তির বাড়িওয়ালাকে বাবা-মা বানিয়ে ভারতীয় পাসপোর্ট তৈরি করে দুবাইয়ে চলে যান। এরপর সেখানে গড়ে তুলেন নিজের সাম্রাজ্য।

বুধবার (১৫ মার্চ) দুবাইয়ে তার আরাভ জুয়েলার্সের উদ্বোধন করেন ক্রিকেটার সাকিব আল হাসান, ইউটিউবার হিরো আলমসহ দেশের কয়েকজন তারকা।

খোঁজ নিয়ে জানা গেছে, পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা জেলার রাজপুর-সোনারপুর পৌরসভার ফরতাবাদ এলাকার একটি বস্তিতে পাঁচ-ছয় বছর ছিলেন আরাভ খান। ওই বস্তির জাকির খানের বাসার দোতলায় মাসিক দুই হাজার রুপিতে ঘর ভাড়া নিয়ে থাকতেন আরাভ ও তার স্ত্রী সাজেমা নাসরিন। এরপর জাকির খান ও তার স্ত্রী রেহানা বিবি খানের সঙ্গে সুসম্পর্ক গড়ে তোলেন তারা। সেই সম্পর্ককে কাজে লাগিয়েই জাকির ও রেহানার ভারতীয় আধার কার্ড সংগ্রহ করে তাদেরই কথিত মা-বাবা হিসেবে পরিচয় দিতেন। তাদের কাগজ কাজে লাগিয়েই আরাভ ভুয়া ভারতীয় পাসপোর্ট তৈরি করেন। এরপর সেই পাসপোর্ট দিয়ে দুবাই পালিয়ে যান আরাভ। এরপর থেকে গত কয়েক বছর ধরে দুবাইয়ে অবস্থান করছেন তিনি। তার ভারতীয় পাসপোর্ট নম্বর ‘ইউ ৪৯৮৫৩৮৯’। ওই পাসপোর্টেই পশ্চিমবঙ্গের নরেন্দ্রপুরের ঠিকানা দেয়া।

আরাভের কথিত বাবা-মা জাকির খান ও রেহানা বিবি খান-এর পাসপোর্টেও তাদের দুজনের ঠিকানা হিসেবে উল্লেখ রয়েছে কন্দর্পপুর, উদয় সংঘ ক্লাব, রাজপুর-সোনারপুর, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা-৭০০০৮৪।

সেখানে গিয়ে জানা যায়, বছর দুয়েক আগে হৃদরোগে আক্রান্ত হয়ে জাকির খান মারা গেছেন। তবে তার স্ত্রী রেহানা বিবিকে পাওয়া যায়। মোবাইলে আরাভের ছবি দেখতেই তিনি বলেন, পাঁচ বছর আগে আমাদের বাড়িতে ভাড়াটিয়া হিসেবে এসেছিল। আমাদের বাসায় এক বছর ভাড়া ছিল, এরপর চলে যায়। এ সময় মাসিক দুই হাজার রুপি করে ভাড়া দিত। আমদের আধার কার্ড নিয়ে আরাভ কি একটা কাগজ তৈরি করবে বলেছিল। সে কারণে আমি ও আমার স্বামী উভয়ই আরাভকে আমাদের আধার কার্ড দিয়ে দিই। সেই ভারতীয় আধার কার্ড দিয়েই নিজের স্ত্রীর ভারতীয় পাসপোর্ট তৈরি করেছিল আরাভ খান। যদিও তাকে কোনো দিনই সন্দেহ হয়নি। মালিকের সঙ্গে একজন ভাড়াটিয়ার যে সম্পর্ক থাকে, আমাদের সঙ্গেও আরাভ খানের সেই সম্পর্ক ছিল। আজ সকালেই আমি ইউটিউবে আরাভ খানের দুবাই যাওয়ার বিষয়টি জানলাম।

রেহানার দাবি, আরাভ খান বাড়ির বাহিরে তেমন বের হতেন না। তিনি নিজেকে একজন ফিল্ম আর্টিস্ট বলে পরিচয় দিতেন।

এদিকে, জানা গেছে, আরাভ খান ওরফে রবিউল ইসলাম আদতে গোপালগঞ্জের কোটালীপাড়ার আশুতিয়া গ্রামের বাসিন্দা। তার বাবার নাম মতিউর রহমান মোল্লা। দুবাইয়ের বুর্জ খলিফায় কোটি টাকার ফ্ল্যাট রয়েছে আরাভ খানের।

ডিএমপির ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেছেন, আরাভ খান ওরফে রবিউল ইসলাম একজন খুনি। একজন মেধাবী পুলিশ কর্মকর্তাকে খুন করেছেন তিনি। আমরা ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলাপ করে ইন্টারপোলের সহায়তায় আরাভ খানকে দেশে ফিরিয়ে এনে আইনগত ব্যবস্থা নেবো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App