×

বিনোদন

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সাঁতাও’ টিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ১১:৫১ এএম

নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সাঁতাও’ টিম
নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সাঁতাও’ টিম

নেপালের রাজধানী কাঠমান্ডুতে আজ (১৬ মার্চ) থেকে শুরু হয়েছে ষষ্ঠ নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। চলবে ২০ মার্চ পর্যন্ত। এ উৎসবে বাংলাদেশ থেকে অংশ নেবে খন্দকার সুমন পরিচালিত ‘সাঁতাও’ সিনেমা ও এর পুরো টিম।

এবারের আয়োজনে থাকছে বাংলাদেশের ‘ওয়ার্ল্ড প্যানোরমা’ বিভাগে নির্বাচিত খন্দকার সুমনের ‘সাঁতাও’সিনেমাটি। আগামী ১৭ মার্চ কাঠমান্ডু শহরের দুইটি সিনেপ্লেক্সে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। সেইজন্য সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করা অভিনেত্রী আইনুন পুতুলসহ ‘সাঁতাও’ টিম এখন অবস্থান করছে কাঠমান্ডুতে।

সিনেমাটির পরিচালনাক খন্দকার সুমন বলেন, নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আগামী ১৭ মার্চ কাঠমান্ডু শহরের দুইটি সিনেপ্লেক্সে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। সিনেমাটি সবাই দেশে- বিদেশে সবাই দেখুক। সেইটা আমি চাই।

উল্লেখ্য, ৩৫টি দেশের ৯৫টি সিনেমা এবারের আসরে দেখানো হবে। এবার থাকছে ‘ওয়ার্ল্ড প্যানোরমা’, ‘ডকুমেন্টারি ফিল্ম’, ‘ডকু মেড ইন নেপাল’, ‘শর্ট লাইভ অ্যাকশন’, ‘ন্যাশনাল শর্ট’ এবং ‘শর্টস অ্যানিমেটেড’ ক্যাটাগরি।

গণঅর্থায়নে নির্মিত সিনেমা ‘সাঁতাও’। পরিচালনার পাশাপাশি খন্দকার সুমন গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন। ‘সাঁতাও’ গল্পটি কৃষকদের সংগ্রামী জীবন এবং প্রান্তিক পটভূমি থেকে নারীদের সর্বজনীন সংগ্রামকে কেন্দ্র করে। সিনেমাটিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল ও ফজলুল হক। সম্প্রতি ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা পুরস্কার ঘরে তুলেছে সিনেমাটি।

এছাড়া একই বিভাগে নির্বাচিত হয়েছে নুর ইমরান মিঠুর ‘পাতাল ঘর’। এবং ‘শর্ট লাইভ অ্যাকশন’ ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে জীবন শাহাদাতের সিনেমা ‘নেমপ্লেট’।

নূর ইমরান মিঠুর দ্বিতীয় সিনেমা ‘পাতাল ঘর’। মা-মেয়ের সম্পর্কের গল্প নিয়ে এগিয়ে গেছে সিনেমার কাহিনি। ভারতের গোয়ায় সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়েছে। মা ও মেয়ের চরিত্রে অভিনয় করেছেন নুসরাত ফারিয়া ও আফসানা মিমি।

অন্যদিকে ২১ মিনিট ব্যাপ্তির ‘নেমপ্লেট’ সিনেমাটিতে একেকটি বাড়ির নামকরণ ও তার পেছনের আবেগ-অনুভূতির গল্পগুলো তুলে ধরা হয়েছে। ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবেও প্রদর্শন হয়েছে এটি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App