×

জাতীয়

দেশের প্রথম নারী ডগ স্কোয়াড হ্যান্ডেলার হলেন এপিবিএনের সাতজন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৮:১৭ পিএম

দেশের প্রথম নারী ডগ স্কোয়াড হ্যান্ডেলার হলেন এপিবিএনের সাতজন

ছবি: ভোরের কাগজ

দেশের প্রথম নারী ডগ স্কোয়াড হ্যান্ডেলার হলেন এপিবিএনের সাতজন

দেশে প্রথমবারের মতো আইনশৃঙ্খলা বাহিনীর নারী সদস্য হিসেবে ডগ স্কোয়াড পরিচালনার দায়িত্ব পাচ্ছেন আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) সাতজন কনস্টেবল। তারা হলেন- নাসিমা, তানজীমা, সুনেত্রা, মরিয়ম আক্তার, নিলুফা, অনামিকা ও ইশরাত।

ডগ হ্যান্ডলার হিসেবে সফলভাবে প্রশিক্ষণ শেষ হওয়ায় বৃহস্পতিবার (১৬ মার্চ) দুপুরে বিমানবন্দর এপবিএন ব্যারাকে তাদের করকমলে প্রশিক্ষণ সনদ অর্পণ করা হয়। এখন থেকে বিমানবন্দরে ডগ স্কোয়াড সামলাবেন এই নারী সদস্যরা।

এই নারী সদস্যদের প্রশিক্ষক হিসেবে কাজ করেছেন বৃটেনের পেশাদার ডগ স্কোয়াড প্রশিক্ষক টনি ব্রাইসন ও নিউজিল্যান্ডের মেলিন ব্রডউইক। ইউএস অ্যাম্বাসি ও এয়ারপোর্ট আর্মড পুলিশ ব্যাটালিয়নের যৌথ উদ্যোগে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হয়।

প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণ নেয়া সাতজনের হাতে সনদ তুলে দেন বিমানবন্দন ১৩ এপিবিএনের কমান্ডিং অফিসার অতিরিক্ত ডিআইজি তোফায়েল আহম্মদ, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপটেন মোহাম্মদ কামরুল ইসলাম ও ইউএস অ্যাম্বাসি ঢাকার উর্ধ্বতন কর্মকর্তারা।

বিমানবন্দর ১৩-আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক তোফায়েল আহম্মদ বলেন, নিজেদের ডগ স্কোয়াডে নারী হ্যান্ডলার গড়ে তোলার মধ্যদিয়ে আর্মড পুলিশ ব্যাটালিয়ন ইতিহাস সৃষ্টি করেছে। আমি যতটুকু জানি দক্ষিণ এশিয়ার মধ্যে আর কোনো বাহিনীর ডগ স্কোয়াডে নারী হ্যান্ডলার নেই।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের ডগ স্কোয়াডে ২০২৫ সালের মধ্যে কুকুরের সংখ্যা ৬৬টিতে উন্নীত করার পরিকল্পনা হাতে নেয়া হয়েছে উল্লেখ করে ইউনিটটির অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) মোহাম্মদ জিয়াউল হক জানান, তৃতীয় টার্মিনালের সম্ভাব্য বিশাল অপারেশনের কথা মাথায় রেখে এই পরিকল্পনা নেয়া হয়েছে। গত ২০২৩ সালের মধ্যে বৃটেন ও নেদারল্যান্ডস থেকে আরো অন্তত ১৫টি কুকুর এই স্কোয়াডে যুক্ত হবে। বর্তমানে কুকুরগুলো বিস্ফোরক অনুসন্ধানেরা জন্য প্রশিক্ষিত হলেও অচিরেই মাদিক, ট্রাকিং ও কারেন্সি স্নিফিং কুকুর এই বহরে যুক্ত হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App