×

জাতীয়

ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে গণরুমের শিক্ষার্থীরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ১০:২০ এএম

ঢাবি উপাচার্যের বাসভবনের সামনে গণরুমের শিক্ষার্থীরা

ছবি: সংগৃহীত

আবাসিক হলে বৈধ সিটের দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের গণরুমের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৬ মার্চ) মধ্যরাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের বাসভবনের সামনে হলের দ্বিতীয় বর্ষের গণরুমের শিক্ষার্থীরা এ কর্মসূচি পালন করেন।

পরে মধ্যরাতে কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনানের আশ্বাসে অবস্থান থেকে সড়ে দাঁড়ায় শিক্ষার্থীরা।

সূত্র বলছে, বিক্ষোভ কর্মসূচি পালনকারী শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে গণরুমে বসবাস করছেন। ওই হলের দ্বিতীয় বর্ষের গণরুমের শিক্ষার্থীদের জন্য দুটি কক্ষ বরাদ্দ থাকলেও সেখানে তাদের থাকার জায়গা হয়না। ওই দুটি কক্ষে আটজন থাকার কথা থাকলেও সেখানে প্রায় ৪০ জন মানবেতর জীবনযাপন করছেন। এইটুকুতে থাকার জন্যেও অনেক প্রকার নির্যাতন ও অপমান সহ্য করতে হয় বলে শিক্ষার্থীরা জানান।

সম্প্রতি সময়ে এসব শিক্ষার্থীরা আরেকটি কক্ষ দাবি করলেও তাদের দাবি মানা হয়নি। পরে তারা কক্ষ থেকে বের হয়ে আসলে তাদের রুমে হল ছাত্রলীগের সিনিয়র শিক্ষার্থীরা তালা ঝুলিয়ে দেয়।

অবস্থানরত শিক্ষার্থীরা জানান, স্যার এ এফ রহমান হলের ১১১ নম্বর কক্ষটি কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনানের নিয়ন্ত্রণাধীন। নিয়মিত ছাত্রলীগের সকল কর্মসূচিতে অংশগ্রহণ করা সত্বেও তাদের কক্ষে থাকতে দেওয়া হচ্ছে না। ওই কক্ষে জায়গা না হওয়ায় তারা আরেকটি কক্ষ দাবি করলে হল ছাত্রলীগের সিনিয়র কর্মীরা তাদের পাঁচ মিনিটের আল্টিমেটাম দিয়ে তাদের কক্ষ থেকে বের হয়ে যেতে বলে। তাদের কোনো জিনিসপত্র নেওয়ার সময় পর্যন্ত তারা দেয়নি।

বিক্ষোভ কর্মসূচিতে অংশগ্রহণকারী এক শিক্ষার্থী বলেন, আমাদের একটি রুমে চারজন থাকার কথা থাকলেও আমরা প্রায় ৪০ জন থাকছি। এজন্য রাতে ঘুমাতে পারিনা। সকালে ক্লাস করতে পারিনা। আমাদের স্বাস্থ্য দিন দিন অবনতি হচ্ছে। আমরা আমাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছি।

এ বিষয়ে ছাত্রলীগের সাধারণ সম্পাদক ওয়ালি আসিফ ইনান বলেন, স্যার এফ রহমান হল যেহেতু আমার বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম হল ছিল। আমি শিক্ষার্থীদের অবস্থানের বিষয়টি জানতে পেরে আমার বিবেকের টান থেকেই এখানে এসেছি। হলের কিছু শিক্ষার্থীর আবাসন নিয়ে কোনো সমস্যা হয়েছে এজন্য তারা উপাচার্যের বাসার সামনে এসে নিজেদের দুঃখ প্রকাশ করেছে। আমি তাদের বিষয়টি বুঝতে পেরে ওদের সমস্যাটি দ্রুত সময়ের মধ্যে সমাধান করতে অনুরোধ করেছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App