×

শিক্ষা

করোনাকালে শিশুদের পড়াশুনায় ডিজিটাল বৈষম্য

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৪:৪৭ পিএম

করোনাকালে শিশুদের পড়াশুনায় ডিজিটাল বৈষম্য

প্রতীকী ছবি

করোনা মহামারির কারণে বাংলাদেশসহ বহির্বিশ্বের অনেক দেশেই বড় একটা সময় জুড়ে স্কুল বন্ধ ছিল। করোনাকালে স্কুল বন্ধ থাকার সময় প্রতি পাঁচজন শিশুর মধ্যে একজনেরও কম (১৮ দশমিক সাত শতাংশ) দূরশিক্ষণ কার্যক্রমে (হোম ক্লাস) অংশগ্রহণ করে।

বৃহস্পতিবার (১৬ মার্চ) প্রকাশিত ‘ন্যাশনাল সার্ভে অন চিলড্রেন্স এডুকেশন ইন বাংলাদেশ ২০২১’ শীর্ষক জরিপ প্রতিবেদনে শিশুদের লেখাপড়ার ওপর স্কুল বন্ধ থাকার প্রভাব উঠে এসেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ও ইউনিসেফ যৌথভাবে জরিপটি পরিচালনা করে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইউনিসেফ বাংলাদেশ আরো জানিয়েছে, ওই জরিপে দেখা যায়, করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রান্তিক পর্যায়ের শিশুরা, যাদের ইন্টারনেট ও টেলিভিশন ব্যবহারের সুযোগ সীমিত ও যাদের বাড়িতে কম্পিউটার বা স্মার্টফোনের মতো সহায়ক ডিভাইসের অভাব আছে। তাছাড়া, শহর এলাকার শিশুদের (২৮ দশমিক সাত শতাংশ) তুলনায় গ্রামীণ এলাকায় অল্পসংখ্যক শিশু (১৫ দশমিক নয় শতাংশ) দূরশিক্ষণ ক্লাসে অংশগ্রহণ করে।

বড় ধরনের ভৌগোলিক বৈষম্যের বিষয়টিও জরিপে উঠে এসেছে, যেখানে দেখা গেছে, দূরশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণের হার সবচেয়ে বেশি ছিল খুলনা ও ঢাকায় (যথাক্রমে ২৩ দশমিক চার শতাংশ ও ২৩ দশমিক এক শতাংশ) ও সবচেয়ে কম ছিল ময়মনসিংহে (পাঁচ দশমিক সাত শতাংশ)। সবচেয়ে কম বয়সী শিশুরা সবচেয়ে বেশি ক্ষতির শিকার হয়েছে। দূরশিক্ষণ ক্লাসে অংশগ্রহণের হার মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের (নিম্ন মাধ্যমিকে ২০ দশমিক তিন শতাংশ ও উচ্চমাধ্যমিকে ২৩ দশমিক সাত শতাংশ) তুলনায় প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের ক্ষেত্রে (১৩ দশমিক এক শতাংশ) ছিল কম।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেছেন, শিশুদের ওপর মহামারির প্রভাব দেশব্যাপী এখনো একই ধরনের। শিক্ষাব্যবস্থাকে আরো বেশি মাত্রায় অভিঘাত সহনশীল করতে ডিজিটাল বৈষম্যের অবসান ঘটাতে হবে।

উল্লেখ্য, উদ্ভাবনী প্রতিকারমূলক শিক্ষাসহ পড়াশোনার ক্ষতি দূর করতে ইউনিসেফ বাংলাদেশ সরকারকে কারিগরি সহায়তা দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App