×

আন্তর্জাতিক

ইরানে বিনিয়োগ করছে সৌদি আরব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ মার্চ ২০২৩, ০৩:২১ পিএম

ইরানে বিনিয়োগ করছে সৌদি আরব

ছবি: সংগৃহীত

দীর্ঘ সাত বছরের বৈরিতার অবসান ঘটিয়ে সম্প্রতি কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের ঘোষণা দিয়েছে ইরান ও সৌদি আরব। এর পরেই ইরানে বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে রিয়াদ।

সৌদি অর্থমন্ত্রী মোহাম্মাদ আল-জাদান বুধবার (১৬ মার্চ) এ ঘোষণা দেন। এর আগে গত ১০ মার্চ সম্পর্ক পুনঃস্থাপনে চুক্তি করে রিয়াদ ও তেহরান। খবর আল-আরাবিয়ার।

সৌদি অর্থমন্ত্রী বলেছেন, ইরানে ততক্ষণ বিনিয়োগ সম্ভব যতক্ষণ ‘সুসম্পর্ক’ বজায় থাকবে। রাজধানী রিয়াদে বুধবার আয়োজিত এক অর্থনীতিবিষয়ক সম্মেলনে আল-জাদান বলেন, স্বাভাবিক সম্পর্কের ভিত্তিতে ভবিষ্যত বিনিয়োগের বিষয়ে আমি কোনো প্রতিবন্ধকতা দেখছি না, বিশেষ করে যতক্ষণ চুক্তির প্রতিশ্রুতি এবং সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা অব্যাহত থাকবে।

গত শুক্রবার চীনের মধ্যস্থতায় দেশটির রাজধানী বেইজিংয়ে দুই দেশের মধ্যে চুক্তি সই হয়। এর পর এক ত্রিপক্ষীয় বিবৃতি দেয় ইরান, সৌদি আরব ও চীন। সৌদি মন্ত্রী বলছেন, তার দেশ চুক্তির শর্তাবলী মেনে চলার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বলেন, ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠার চুক্তি করার অর্থ হলো- যোগাযোগ ও আলোচনার মাধ্যমে পারস্পারিক লক্ষ্য অর্জনের বিষয় নিশ্চিত করা। তবে তার মানে এই নয় যে, তেহরানের সঙ্গে চুক্তি হয়েছে বলে সকল কিছুর সমাধান হয়ে যাবে।

বুধবার সৌদি অর্থমন্ত্রী আরও বলেন, আমি মনে করি, ইরানে আমাদের জন্য অনেক সুযোগ রয়েছে, আবার আমরাও ইরানের জন্য অসংখ্য সুযোগ তৈরি করতে পারব। তবে যতক্ষণ দুই দেশের মধ্যে সুসম্পর্ক অব্যাহত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App