×

খেলা

ভাঙছে পিএসজি : কোথায় যাচ্ছেন মেসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ মার্চ ২০২৩, ০৯:৫০ এএম

কাতার বিশ্বকাপ দিয়ে শিরোপার স্বাদ পাওয়া আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসি ২০২১ সালে বার্সেলোনা ছাড়ার পর থেকে মাঠে নামছেন প্যারিসের ক্লাব পিএসজির হয়ে। চলতি বছরের জুন মাসেই ক্লাবটির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হবে এই তারকা ফুটবলারের। বছরের শুরুর দিক থেকেই গুঞ্জন শোনা যাচ্ছিল পিএসজির সঙ্গে চুক্তি নবায়নের পথে হাঁটবেন না এলএম টেন। দিন যত এগিয়ে যাচ্ছে গুঞ্জনটি ততই জোরালো হচ্ছে।

মাঝে মেসির বার্সায় ফিরে যাওয়ার গুঞ্জন জোরালো রূপ ধারণ করলেও তা থামার পর মেসির পরবর্তী যাত্রাস্থল হবে ইন্টার মিয়ামি এমন তথ্য প্রায় নিশ্চিতভাবেই বলছিলেন অনেকেই। এবার দলে ভেড়ানে হুমরি খেয়ে মাঠে নেমেছে আমেরিকান মেজন সকার (এমএলএস) ক্লাব ইন্টার মিয়ামি। যদি মেসিকে পিএসজি থেকে আমেরিকায় নিতে ক্ষতিপূরণের প্রয়োজন হয় সেটিও দিতে রাজি ক্লাবটি। এই মুহূর্তে পিএসজিতে থাকা বা মিয়ামির পথ ধরা শুধুই মেসির সিদ্ধান্তের ব্যাপার। এর মধ্যে পিএজির ড্রেসিংরুমে একতা না থাকার তথ্য প্রকাশ করলেন জানুয়ারির দলবদলে পিএসজি ছেড়ে ইংল্যান্ডের ক্লাব ওলভসে যোগ দেয়া স্প্যানিশ মিডফিল্ডার পাবল সারাবিয়া।

বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসিকে দলে পাবে এমন স্বপ্ন সব ক্লাবই দেখে। তাকে দলে পাওয়ার লক্ষ্য নিয়ে ইন্টার মিয়ামি সামর্থ্যরে মধ্যে সবরকম পরিকল্পনাই সাজাচ্ছে। বিভিন্ন ক্লাব যেমন মেসিকে পিএসজি থেকে নিজেদের দলে ভেড়ানোর চেষ্টায় ব্যস্ত তেমনি গুঞ্জন রয়েছে মেসি নিজেও পিএসজি ছাড়তে চান। পিএসজির ভবিষ্যৎ পরিকল্পনা পছন্দ হয়নি বলে এমনটা করতে পারেন বলে জানা যায়। তবে সাম্প্রতিক সময়ে তার কথায় মনে করা হচ্ছে আরো এক মৌসুম তিনি ফরাসি ক্লাবটিতে কাটাতে চান। তবে ক্লাবে পিএসজি কর্তৃপক্ষকে কিছু শর্ত মেনেই তাকে ক্লাবে রাখতে হবে।

একদিকে পিএসজি এবং মেসির চুক্তি সংক্রান্ত বৈঠক ব্যর্থ হচ্ছে, অন্যদিকে মেসিকে দলে পাওয়ার আশা নিয়ে দিন গুনছে মিয়ামি। মেসির মিয়ামিতে যোগ দেয়ার পথে সবচেয়ে বড় বাঁধা হয়ে দাঁড়াতে পারে অর্থনৈতিক সীমাবদ্ধতা। তবে মেসির ইচ্ছা থাকলে মিয়ামি অর্থনৈতিক বাধাও মোকাবিলা করতে রাজি আছে। আমেরিকার এই ক্লাবটি ২০২৬ বিশ্বকাপের আগেই দলে মেসিকে যুক্ত করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছে। ইন্টার মিয়ামির এই আকাক্সক্ষার পথে গতি দিতে ভালো পরামর্শ দিলেন এমএলএস কমিশনার ডন গারবার। তার মতে সাবেক ইংলিশ ফুটবলার ডেভিড বেকহামের শরণাপন্ন হলে মেসিকে রাজি করানোর একটি ভালো সুযোগ পাবে মিয়ামি। পিএসজির সাবেক ওই ফুটবলারের মাধ্যমে তুলনামূলক স্বল্প বেতনের মধ্যে মেসিকে রাজি করানো সম্ভব বলেও মনে করেন গারবার।

মেসির পিএসজি ছাড়ার গুঞ্জনটি যখন ফুবল বিশ্বের সর্বোচ্চ আলোচনার বিষয়ের মধ্যে অন্যতম তখনই পিএসজি ভক্তদের সামনে আসলো নতুন দুঃসংবাদ। চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় নেয়ার পর পিএসজির ড্রেসিংরুমে অস্বস্তি সৃষ্টি হয়েছে বলে জানালেন মেসি, নেইমার, এমবাপ্পেদের সদ্য সাবেক সতীর্থ। পিএসজির ড্রেসিংরুমের একতা নিয়ে চ্যাম্পিয়ন্স লিগের আগে থেকেই প্রশ্ন ছিল ফুটবল ভক্তদের মাঝে। এবার এ প্রশ্নের উত্তর দিলেন পাবলো সারাবিয়া। সরাসরি কিছু না বললেও তার কথাতে স্পষ্ট বুঝা যায় পিএসজিতে একতা নেই।

একতার প্রশ্নে সারাবিয়া জানান, ‘সবাই মিলে একসঙ্গে থাকার যে অনুভূতি, কয়েকজন খেলোয়াড় একসঙ্গে হওয়ার চেয়ে ক্লাব ও পরিবারের সদস্য হয়ে মাঠে নামা-এমন প্রশ্নে পিএসজির চেয়ে আমি অন্য দলকেই পছন্দ করতাম। মেসি, নেইমার, এমবাপ্পের সঙ্গে খেলা দারুণ এক অভিজ্ঞতা। তবে আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ দলের মধ্যে নিজেকে গুরুত্বপূর্ণ ভাবা।’ একতার প্রশ্নে দলকে সবসময় আগলে রাখার চেষ্টা করেন পিএসজি কোচ ক্রিস্তফ গালতিয়ের। ফ্রেঞ্চ লিগ ‘আঁ’র সর্বশেষ ম্যাচে ব্রেস্টের বিপক্ষে ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ার পর এ নিয়ে তিনি কথাও বলেন। তখন পিএসজি কোচ জানান দলে একতা আছে এবং দলের একতা নিয়ে তার কোনো সন্দেহ নেই।

পিএসজির হয়ে ১২ গোল ও ৮ গোলে সহায়তা করা সারাবিয়ার কথার সঙ্গে অবশ্য গালতিয়ের কথার মিল খুঁজে পাওয়া যায় না। আর সারাবিয়া যখন দলের সঙ্গে ছিলেন তখনো পিএসজি চ্যাম্পিয়নস লিগ থেকে বাদ পড়েনি। পিএসজির চ্যাম্পিয়নস লিগ প্রজেক্ট ব্যর্থ হওয়ার পর পরিস্থিতি যে আরও খারাপ হওয়ার কথা সেটাই স্বাভাবিক।

চ্যাম্পিয়নস লিগ থেকে ছিটকে গেলেও পিএসজি এখনো ইউরোপের শীর্ষ দলগুলোর একটি। এমন একটা দল থেকে উলভসে নাম লেখানো যে ক্লাবের জন্য খারাপ ইঙ্গিত তা আন্দাজ করতে পেরেছে সকলেই। কেন পিএসজি ছাড়লেন এমন প্রশ্নে সারাবিয়া বলেন, ‘মাঠে নামতে না পেরে আমি খুশি ছিলাম না। এই মানের ফুটবলারদের ভিড়ে আমার খেলাটা কঠিন, সে কারণেই এখানে আসার সিদ্ধান্ত নিয়েছি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App